মুশফিক-মাহমুদউল্লাহ নৈপুণ্যে বাংলাদেশের জয়

নিউজিল্যান্ড সফরের আগে অস্ট্রেলিয়ার সিডনিতে প্রস্তুতি ক্যাম্প করছে বাংলাদেশ দল। প্রথম প্রস্তুতি ম্যাচে বুধবার সিডনি সিক্সার্সের মুখোমুখি হন মাশরাফি-মুশফিকরা। এই ম্যাচে মুশফিক-মাহমুদউল্লাহ নৈপুণ্যে অস্ট্রেলিয়ান ক্লাবটিকে ৭ উইকেটে পরাজিত করেছেন টাইগাররা।

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৬৯ রান তোলে সিডনি সিক্সার্স। জয়ের জন্য মাশরাফিদের লক্ষ্য ছিল ১৭০ রান! তবে এ রান তাদের করতে হয়নি। বৃষ্টি বাধায় ম্যাচের ওভার কর্তন করা হয়। জয়ের জন্য টাইগারদের সামনে লক্ষ্য ছিল ৮ ওভারে ৮৪ রান। জবাবে তিন উইকেট হারিয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায় মাশরাফি বাহিনী।

৮৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে শুভসূচনা এনে দেন ইমরুল কায়েস ও সৌম্য সরকার। সিক্সার্সের পক্ষে বোলিংয়ে আসা ইয়ান বোথামের করা প্রথম ওভারেই ১৭ রান দলের স্কোরশিটে যোগ করেন তারা।

বিসিবি একাদশের দলীয় সংগ্রহ যখন ২৯, তখন সবার আগে সাজঘরে ফেরেন ইমরুল। ১২ রান আসে ইমরুলের ব্যাট থেকে। তিনে ব্যাট করতে নেমে সাব্বির রহমান এদিন নামের প্রতি সুবিচার করতে পারেননি। দলীয় ৩৬ রানের মাথায় সাব্বির প্যাভিলিয়নের পথ ধরেন, করতে পারেন মোটে ১ রান। আর ব্যক্তিগত ২০ রানের মাথায় আউট হন সৌম্য সরকার।

সৌম্যর বিদায়ের সময় বাংলাদেশের স্কোরলাইন ৪৩/৩। জয়ের জন্য টাইগারদের দরকার ২৪ বলে ৪১ রান। এরপর ব্যাটিংয়ে নামেন মাহমুদউল্লাহ রিয়াদ। নেমেই তাণ্ডব চালান। তাকে যোগ্য সঙ্গ দেন একপ্রান্ত আগলে রেখে লড়াই চালিয়ে যাওয়া মুশফিকুর রহীম।

মাহমুদউল্লাহ-মুশফিকের মধ্যকার জুটিতেই শেষ পর্যন্ত জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। মাহমুদউল্লাহ ২৮ ও মুশফিক ১৫ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

এর আগে ব্যাট করতে নেমে দুই ওপেনার রয় ও হিউজ শুরু থেকেই টাইগার বোলারদের ঝড় তোলেন। পাওয়ার প্লের ৬ ওভারে তুলে নেন ৬৪ রান। ব্যক্তিগত ৪৭ রান করে সাজঘরে ফেরেন হিউজ। এরপর ৬ রান করে তাইজুলের বলে আউট হন হাডিন।

এরপর শুরু থেকে ঝড় তোলা রয় ৪২ রান করে তাসকিনের বলে সাজঘরে ফিরে যান। দ্রুত বিলিংস ও অধিনায়ক বোথা সাজঘরে ফিরলে কিছুটা চাপে পরে সিডনি। শেষ দিকে জর্ডান সিল্ক ৩৫ রান করলে ১৬৯ রানের সংগ্রহ পায় সিডনি সিক্সার্স।

বাংলাদেশের পক্ষে সেরা বোলার সৌম্য সরকার। তিনটি উইকেট লাভ করেন তিনি। এছাড়া দুটি করে উইকেট নেন তাসকিন আহমেদ ও তাউজুল ইসলাম। একটি করে উইকেট দখলে নেন মাশরাফি ও মেহেদী হাসান মিরাজ।



মন্তব্য চালু নেই