মির্জাপুরে নদীতে বাঁধ দিয়ে মাটি লুট ; হুমকিতে সংযোগ সেতু

টাঙ্গাইলের মির্জাপুরে নদীতে বাঁধ দিয়ে নদীর স্বাভাবিক প্রবাহ ব্যাহত করে এবং অবৈধভাবে নদী তীরের অবকাঠামো ধ্বংস করে অবাধে মাটি কাঁটার রমরমাট ব্যবসা চলছে। মির্জাপুর উপজেলার জামুর্কী ইউনিয়নের গুনটিয়া ও চুকুরিয়া গ্রামের ভেতর দিয়ে প্রবাহিত লৌহজং নদীর উপর নির্মিত সংযোগ সেতুর নিচেও এই মাটি লুটতরাজ চলছে। যার ফলে হুমকির মুখে গুনটিয়া-চুকুরিয়া সংযোগ সেতু পাশাপাশি নষ্ট করা হচ্ছে নদী তীরের প্রাকৃতিক সৌন্দর্য।

স্থানীয় সূত্রে জানা গেছে, প্রায় চার মাস আগে ঐ এলাকার প্রভাবশালী একটি কুচক্র ও ভূমি দস্যুদের জাগসোজসে ভেকু দিয়ে নদীর মাঝে বাঁধ দিয়ে রাস্তা তৈরি করে ড্রাম ট্রাকে বহন করে মাটি কাটা শুরু করেন। এই বিষয়টি সংশ্লিষ্ট কর্মকর্তাদের নজরে এলে মাসখানেক আগে মির্জাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা-(ওসি) নাজমুক হক ভূইয়ার আইনি সহযোগিতায় স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তা অবৈধভাবে মাটি কাটার অভিযোগে জড়িতদের ভ্রাম্যমাণ আদালতের আওতায় এনে অর্থ জরিমানা প্রদান করেন। এতে তখন প্রায় কয়েক লাখ টাকা জরিমানা আদায় করা হয়; কিন্তু এরপরও বন্ধ করা যাচ্ছে না তাদের এই সকল বেআইনি কর্মকান্ড।

এলাকাবাসী জানান; এই কাজের মাধ্যমে লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন এই সকল মাটি ব্যবসায়ীরা। তাদের তথ্যমতে এই কাজের সাথে জড়িতরা হলেন- উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক সাঈদুর রহমান শপথ এবং রিপন ও শাহীন নামের আরও দুই ব্যবসায়ী রয়েছেন।

এ ব্যাপারে, মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোঃ সেলিম রেজার বলেন; ওই এলাকায় এরপুর্বে তাৎক্ষণিক অভিযান চালিয়ে অভিযুক্তদের বিরুদ্ধে জরিমানা করা হয়েছিল। কিন্তু তারপরও মাটি কাটা বন্ধ হয়নি। পরবর্তীতে আমরা বিষয়টি তদন্ত করে প্রয়োজনে ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হবো।।



মন্তব্য চালু নেই