মির্জাপুরে টানা বৃষ্টিপাতে ইটভাটায় কোটি টাকার ব্যাপক ক্ষয়ক্ষতি

টাঙ্গাইলের মির্জাপুরে গত কয়েকদিনের বৃষ্টিপাতে ইটভাটাগুলোতে ব্যাপক ক্ষতি সাধন হয়েছে। এতে প্রায় পাঁচ কোটি টাকা মূল্যের কাঁচা ইট নষ্ট হয়েছে বলে জানা গেছে। সাময়িক এই দুর্যোগের কারণে সাম্প্রতিক কালে ইটের বাজার মূল্য বেড়ে যাবার আশংকা করছেন সংশিলষ্টরা।

ইটভাটা মালিকেরা জানান, মির্জাপুর উপজেলার ১৪টি ইউনিয়নের বিভিন্ন স্থানে কমবেশি প্রায় ৫৪টি ইটভাটা রয়েছে। গ্রীষ্ম মৌসুম কে কেন্দ্র করে ইট তৈরির কাজ চলছিল। কিন্তু গত ১৫ দিনে দু’দফায় ভারী বর্ষণে পোড়ানোর জন্য তৈরিকৃত রোদে শুকানো ইট বৃষ্টির পানিতে মিশে গলে নষ্ট হয়ে যায়।

উপজেলার পাহাড়পুর সেতুর পুর্ব পাশে অবস্থিত মেসার্স আলাউদ্দিন ব্রিকস এর মালিক; মানিক মিয়া বলেন, দফায় দফায় মুষল ধারায় বৃষ্টিপাতের কারণে তার ভাটায় মাটির তৈরি সব কাচা ইট নষ্ট হয়ে গেছে। এতে প্রায় ২০ লাখ টাকার ইট পানিতে গলে গেছে বলে জানান তিনি।

এছাড়াও কড়াইল এলাকায় অবস্থিত ইটভাটার মালিক কাজী নাজমুল আলম বলেন, ১৫ দিন আগে বৃষ্টির সময় তার ভাটার প্রায় চার লাখ এবং বুধ ও বৃহস্পতিবার রাতের দু’দফা বৃষ্টিপাতে আরও প্রায় দেড় লাখ ইটসহ প্রায় সাড়ে পাঁচ লাখ কাঁচা ইট পানিতে গলে নষ্ট হয়ে গেছে।

মির্জাপুর উপজেলা ইটভাটা মালিক সমিতির সভাপতি; ফিরোজ হায়দার খান বলেন, তার নিজের মালিকানাধীন দুইটি ইটভাটায় প্রায় ২৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। একই সাথে উপজেলার সবকটি ভাটা মিলিয়ে প্রায় পাঁচ কোটি সমমুল্যের কাঁচা ইট নষ্ট হয়ে গেছে।।



মন্তব্য চালু নেই