মিরাজ না পারলেও ভুল করলেন না ভুবনেশ্বর

ভারতীয় ইনিংসের ১৯তম ওভারটির কথা মনে আছে? রান আউটের সুবর্ণ এক সুযোগ পেয়েও হাতছাড়া করেন বাংলাদেশের ফিল্ডাররা। স্কয়ার লেগে বল ঠেলে দিয়ে রান নিতে চেয়েছিলেন পূজারা। কিন্তু সঙ্গীর সঙ্গে বোঝাপড়ায় ঘাটতি থাকায় পিচের মাঝখানে কিছুটা বিভ্রান্ত হয়ে পড়েছিলেন ভারতীয় দুই ব্যাটসম্যান। দারুণ ফিল্ডিং করে বোলিং এন্ডে দাঁড়ানো মিরাজের কাছে বল ফেরত পাঠিয়েছিলেন রাব্বি। বলটা ধরে স্টাম্পে লাগাতে পারলেই সাজঘরে ফিরতে হতো পূজারাকে। কিন্তু বলটা মিরাজের হাত ফসকে বেরিয়ে যায়। জীবন পেয়ে যান পূজারা।

এবার বাংলাদেশের ইনিংসের ১৬তম ওভারে ফিরে আসুন। প্রথম রানটা ভালোভাবে নিলেও দ্বিতীয় রান নেবার সময় ভুল বোঝাবুঝি হয়ে রান আউট হন তামিম। ঠিক যেন ভারতীয় ইনিংসের সেই ঘটনার প্রতিচ্ছবি। পার্থক্য কেবল সেবার রাব্বির থ্রো মিরাজের হাত গলিয়ে বেরিয়ে যায় আর এবার বাউন্ডারি লাইন থেকে ভেসে আসা বলটা হাতে নিয়ে স্টাম্প ভেঙে দিলেন ভুবনেশ্বর কুমার।

ভারতের ৬ উইকেটে ৬৮৭ রানের জবাবে ব্যাটিং করতে নেমে সৌম্য সরকারের উইকেট হারিয়ে ৪১ রান করে দ্বিতীয় দিন শেষ করেছিল বাংলাদেশ। তৃতীয় দিনের শুরুতেই আবার উইকেট হারাল মুশফিকের দল। দিনের তৃতীয় ওভারে রান আউটের ফাঁড়ায় পড়েন তামিম ইকবাল। ভুবনেশ্বর কুমারের বলে দুই রান নিতে গিয়ে উইকেট বিলিয়ে আসেন বাংলাদেশ ওপেনার।

এর আগে গতকাল উইকেটের পেছনে দুর্দান্ত এক ক্যাচ নেন ঋদ্ধিমান সাহা। উমেশ যাদবের বল সৌম্যর ব্যাটে লাগলে নিজের ডান দিকে ঝাঁপিয়ে দুর্দান্ত এক ক্যাচ নেন ঋদ্ধি। অথচ এই ঋদ্ধিমান সাহার সহজ এক স্টাম্পিংয়ের সুযোগ মিস করেন বাংলাদেশের অধিনায়ক ও উইকেটরক্ষক মুশফিকুর রহিম। বাংলাদেশ সুযোগগুলো কাজে লাগাতে ব্যর্থ হলেও ভারতীয় ফিল্ডাররা কিন্তু বাংলাদেশকে কোনও সুযোগ দিচ্ছে না।



মন্তব্য চালু নেই