সড়ক দুর্ঘটনায় ভ্যান চালকের মৃত্যু

মিঠাপুকুরে পাটনি সম্প্রদায়ের হস্তশিল্পীরা অন্তহীন দুর্ভোগে

বাঁশের যে দাম তা দিয়ে ডালি, কুলা, চাইলোন, ধামা বেইচা হামার সংসার আর চলে না। নদীত হামার বাড়ী-ঘর ভাঙ্গী গেইচে। যা কামাই হয় সেটা দিয়ে খায়া না খেয়া থাকি। পেলাস্টিকের জিনিস বের হয়া হামার এগুলে কেউ কিনবার চায় না। তার পরেও বাপ-দাদার পেশা ধরি থুইছি। দুঃখের সাথে কথাগুলো বলছিলেন শুবালা রানী। মিঠাপুকুর উপজেলার বালুয়া মাসিমপুর ইউনিয়নের যমুনাশ্বরী নদীর কোল ঘেঁষে অবস্থিত পাটনি পাড়া গ্রাম। সরকারী খাস জমির উপর এই গ্রামে হিন্দু সম্প্রদায়ের প্রায় ৪০ টি পরিবারের বসবাস। অনেক পরিবার জায়গা না পেয়ে রাস্তার উপর বাড়ি করে আছে। এ গ্রামে অন্তহীন সমস্যা আর দুর্ভোগের শিকার এই পাটনী পাড়া গ্রামের বাসিন্দারা। এরা বাঁশ দিয়ে মানুষের দৈনন্দিন জীবনের চাহিদা সম্পন্ন সামগ্রী তৈরি করেন। বাঁশের চটার আকর্ষনীয় এসব সামগ্রী তৈরি করে স্থানীয় শঠিবাড়ী, বালুয়া, মিঠাপুকুরসহ উপজেলার বিভিন্ন বাজারে বিক্রি করে কোন রকমে বেঁচে আছেন। খোঁজ নিয়ে জানা গেছে, স্বাধীনতার ৪৩ বছরেও তাদের উন্নয়নে পদক্ষেপ নেয়নি কোন সরকার।
বর্তমানে ডালি, দোন, কুলা বানানোর প্রয়োজনীয় বাঁশজাত প্রায় বিলুপ্তির পথে। একটি বাঁশের মূল্য ২০০ টাকা। একটি বাঁশ দিয়ে ১০ টি ডালি ও কুলা তৈরি করা যায়। যার মূল্য ৪০০ টাকা। এতে করে তাদের সারা দিনের পারিশ্রমিক এ শিল্প থেকে পায় না।
সরেজমিনে গিয়ে দেখা যায়, বাড়ির উঠানে বসে বেশ কয়েকজন পাটনি নারী ও পুরুষ নিজের একান্ত মনে কেউ বা কুলা, কেউ বা ডালি, কেউ বা চাটাই, কেউ বা ধামা সহ বিভিন্ন সামগ্রী তৈরি করছেন। এসময় কথা হয় শুবালা রানী, শুনাতি রানী, সুমন তরনী দাস, মনোরঞ্জনসহ কয়েকজনের সাথে। সবারই প্রায় একই কথা বাপ দাদার পেশা ধরে রেখেছি। এখানে আশা, ইসলামিক রিলিফ, ব্রাকসহ কয়েকটি এনজিও এদের চড়া সুদে ঋণ দেয়। ঋণের টাকা পরিশোধ করতে হিমশিম খেতে হয় তাদের। এসব এনজিও থেকে সুদমুক্ত ঋণের পাশাপাশি সরকারের সহযোগীতা কামনা করেছেন তারা।

মিঠাপুকুরে সড়ক দুর্ঘটনায় ভ্যান চালকের মৃত্যু
রংপুরের মিঠাপুকুরে সড়ক দুর্ঘটনায় আব্দুল লতিব (৩৫) নামে এক ভ্যান চালকের মৃত্যু হয়েছে। জানা যায়, মঙ্গলবার সকালে বলদিপুকুর এলাকায় ঢাকা-রংপুর মহাসড়কের ধারে পড়ে থাকা একটি লাশ দেখদে পায় স্থানীয়রা। নিহত ব্যাক্তির পকেটে থাকা মোবাইল ফোন থেকে পরিবারের লোকজনকে জানালে তারা এসে লাশটি সনাক্ত করে। তার বাড়ি উপজেলার কাফ্রিখাল ইউনিয়নের মুরালীপুর গ্রামে। ভোররাতে ভ্যানে করে কাঁচা মাল নিয়ে রংপুর যাওয়ার পথিমধ্যে অজ্ঞাত গাড়ীর ধাক্কায় তার মৃত্যু হয়েছে বলে স্থানীরা ধারনা করছেন।



মন্তব্য চালু নেই