মা দিবসে গুগল (ভিডিও)

আজ বিশ্ব মা দিবস। বিশেষ এই দিনটিতে গুগল সেজেছে ভিন্ন সাজে। ব্যতিক্রমী এক অ্যানিমেশনের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে মায়ের সার্বজনীন রূপ। বিশেষ এই দিনটিতে তাদের শোকজে মানুষের পাশাপাশি স্থান পেয়েছে পশু মায়েরাও।

গুগলের দ্বিতীয় ‘O’ থেকে শুরু হয়েছে অ্যানিমেশনটি। প্রথমে রয়েছে একটি পাতিহাঁস। সে তার ছানাটিকে আদর করে পালকে লুকিয়ে নিচ্ছে। এরপরই স্ক্রীনে হাজির এক চিতাবাঘের বাচ্চা। বেচারী, তার মাকে হারিয়ে হাপুস নয়নে কাঁদছে। এ সময় কোত্থেকে যেন ছুটে আসে তার মা। ছেলেকে মুখে তুলে মা বাঘের প্রস্তান ঘটতেই স্ক্রীনে প্রবেশ মা খরগোসের। তার চারটি ছানা ছুটে এসে মায়ের বুকে ঝাঁপিয়ে পড়ে। এরপর মাকে জড়িয়ে ধরে আদরে আদরে অস্থির করে তোলে ছানারা। মা আর সন্তানদের ভালোবাসার এই চিরন্তন রূপ দেখে চোখ জুড়িয়ে যায়।

এই অ্যানিমেশনের সবশেষ সংযোজন এক মা। এসময় সূর্যমুখী হাতে শিশুটি ছুটে এসে মাকে জড়িয়ে ধরে। তখন পরম মমতায় জড়িয়ে ধরে শিশুটিকে কোলে তুলে নেন মা। এরপর তার কপালে একে দেন চুমু।

প্রসঙ্গত, মা দিবসের উদ্যেক্তা হচ্ছেন মার্কিন নারী আনা জারভিস। তিনি ১৯০৮ সালে মায়েদের জন্য এক দিনের ছুটির দাবিতে ব্যাপক প্রচারণা শুরু করেন। অবশেষে তার প্রচেষ্টা সফল হয়। ১৯১৪ সালের মে মাসে যুক্তরাষ্ট্র সরকার মায়েদের জন্য এক দিন ছুটি ঘোষণায় সম্মত হয়। এরপর থেকে বিশ্ব জুড়ে মা দিবসের চল শুরু হয়েছে। তবে বিশ্বের বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন দিনে মা দিবস পালন করে থাকে। যুক্তরাষ্ট্র, ভারত, বাংলাদেশ, কানাডা, অস্ট্রেলিয়া ও ব্রাজিলে মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস পালিত হয়ে থাকে। অন্যদিকে যুক্তরাজ্যসহ বেশ কিছু দেশ মাদারিং সানডে বা মা দিবস পালন করে থাকে মে মাসের চতুর্থ রোববার।

ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন

https://youtu.be/adV9M0AH7N8



মন্তব্য চালু নেই