মাশরাফি: সত্যিকারের যোদ্ধা

মাশরাফি বিন মর্তুজা একজন সাহসী যোদ্ধার নাম। যিনি বারবার ইনজুরিতে পড়েও প্রবল প্রতাপে মাঠে ফিরে আসেন, সত্যিকারের টাইগারের মতো গর্জে উঠেন। যার উপস্থিতি দলের অন্য সবাইকে অনুপ্রাণিত করে, শাণিত করে।

ক্যারিয়ারের শুরু থেকে এই পর্যন্ত একাধিকবার ইনজুরির কবলে পড়েছেন। তবে কখনও আশা ছেড়ে দেননি। দুর্দান্ত মনোবল আর আত্ববিশ্বাসের মিশেলে হাজির হয়েছেন মাঠে। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে পাইয়ে দিয়েছেন বেশ কয়েকটি অবিস্মরণীয় ও রোমাঞ্চকর জয়।

সোমবার ইংল্যান্ডের বিপক্ষে বোলিং করার সময় বেশ কয়েকবার খোঁড়াতে দেখা যায় মাশরাফিকে। সবাই ভেবেছিলেন হয়তো ইনজুরির কারণে মাঠ ছেড়ে যাবেন টাইগার দলনায়ক। কিন্তু একজন যোদ্ধা যুদ্ধের ময়দান ছেড়ে চলে যাবেন কী করে? বরং তিনি মাঠে থেকেছেন, দলকে নেতৃত্ব দিয়েছেন। এমনকি তুলে নিয়েছেন গুরুত্বপূর্ণ উইকেটও।

এক দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশ দলের হয়ে খেলে চলেছেন মাশরাফি। তার ক্যারিয়ারের অর্ধেকটা চলে গেছে ইনজুরির ছোবলে। এর আগে ২০১১ বিশ্বকাপেও হাঁটুর ইনজুরির জন্য খেলতে পারেননি মাশরাফি। ১৪ বছরের ক্যারিয়ারে এই ইনজুরিই তাকে যথেষ্ট ভুগিয়েছে। মাশরাফি তার ক্যারিয়ারে যতোগুলো ম্যাচ খেলেছেন ইনজুরির কারণে মিস করেছেন তার চেয়েও বেশি। নানা ইনজুরির কারণে ১১ বার দল থেকে বাদ পড়েছেন এবং ইনজুরির কারণে মোট সাতবার তাকে অস্ত্রোপচারের মুখোমখি হতে হয়েছে।

তবে এতো কিছুর পরও মাশরাফির কোনো ক্ষোভ নেই। দেশের হয়ে খেলতে পারাটাই তার কাছে গর্বের। এমনটাই জানিয়েছেন তিনি।এক সাক্ষাতকারে মাশরাফি বলেন, ‘দেশের জন্য ভালো কিছু করতে হলে আপনাকে এই ধরনের ব্যথা সহ্য করতে হবে। কিন্তু আপনি যখন ভালো কিছু করতে পারবেন, যেমন আমরা ইংল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছি। তখন দেখবেন আপনার সেই ব্যথা উধাও হয়ে যাবে।’

বাংলাদেশ বোলিংয়ে স্পিন-নির্ভর এটা বরাবর বলতে শোনা যায়। এ সম্পর্কে মাশরাফি বলেন, ‘আশা করি আমাদের বোলিংয়ে নিয়ে সেই ধারণার এখন পারিবর্তন ঘটবে।’

মাশরাফির কথার প্রমাণ মিলে ইংল্যান্ডের বিপক্ষের ম্যাচে। সোমবার দুই ইংলিশ ব্যাটসম্যান ক্রিস জর্দান ও মঈন আলী রান আউটের শিকার হন। বাকি ৮টি উইকেট তো তিন পেসার ভাগাভাগি করে নিয়েছেন। রুবেল নিয়েছেন সর্বোচ্চ চারটি উইকেট। আর সমান দুটি করে ভাগ করে নিয়েছেন মাশরাফি ও তাসকিন আহমেদ।

কতজন খেলোয়াড় মাশরাফির মতো বারবার ইনজুরি থেকে দুর্দান্তভাবে ফিরে এসেছেন? এমন প্রশ্নের জবাবে প্রথম বাংলাদেশী হিসেবে বিশ্বকাপে সেঞ্চুরি করা মাহমুদুল্লাহ বলেন, ‘তার আত্মবিশ্বাসই তাকে অন্য সবার কাছ থেকে আলাদা করে রাখছে এবং তাকে কামব্যাক করতে সাহায্য করছে।’

গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে তাসমান সাগরের দেশটিতে মঙ্গলবার উড়াল দিয়েছে মাশরাফির দল। সেই ম্যাচটি কঠিন হলেও টাইগাররা চ্যালেঞ্জ মোকাবেলার প্রস্তুত বলে জানিয়েছেন বাংলাদেশের অধিনায়ক।

মাশরাফি বলেন, ‘নিউজিল্যান্ড ঘরের মাঠে খেলবে। সুতরাং ম্যাচটি অবশ্যই কঠিন হবে আমাদের জন্য। তবে আমরা সেই চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত রয়েছি।’



মন্তব্য চালু নেই