মার্কিন টেলিভিশনে বাংলাদেশে মানবদেহের অঙ্গ-প্রত্যঙ্গ বিক্রির রোমহর্ষক চিত্র !

বাংলাদেশে মানুষের অঙ্গ-প্রত‌্যঙ্গ বিশেষ করে কিডনি বিক্রির বড় কালো বাজার বাংলাদেশ! আর এই অঙ্গ প্রত্যঙ্গ বাংলাদেশ থেকে নানাপথে পাচার হয়ে যায় মার্কিন যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর নানা দেশে। মার্কিন টেলিভিশন ভাইস নিউজ এ বিষয়ে একটি ডকুমেন্টারি তৈরি করেছ। আর এইচবিও চ্যানেলে সেটি প্রকাশের পরই বেরিয়ে আসে রোমহর্ষক চিত্র।

মেডিক্যাল ডেইলি পালস-এর এক প্রতিবেদনে বলা হয়েছে ,’ মার্কিন যুক্তরাষ্ট্রে এখন ১ লাখ ২৩ হাজারেরও বেশি রোগী কিডনি প্রতিস্থাপনের অপেক্ষায় আছেন। আর তাদের জন্য ডোনার আছেন মাত্র পাঁচ হাজার। এই রোগীদের মধ্যে চার হাজার মৃত‌্যু পথযাত্রী। প্রতিবেদনে ইঙ্গিত দেয়া হয়েছে এই কথিত ডোনারদের একটি অংশ বাংলাদেশের। যাদের অর্থের বিনিয়ে ডোনার বানান হয়েছে।

ভাইস নিউজের এই ডকুমেন্টারির ১ মিনিট ৫ সেকেন্ডের একটি ক্লিপ আগাম বিজ্ঞাপণ হিসেবে দেখান হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

KIDNEY-e1407403020404

আর তাতে দেখা যায় বাংলাদেশের একটি এলাকার এক যুবক বলছেন, ‘আমি, আমার স্ত্রী, মা-বাবা, ভাই-বোন সবাই কিডনি বিক্রি করে দিয়েছি। আমার স্ত্রী কিডনি বিক্রির পর মারা গেছেন।’ ওই যুবকের মা বলেছন,’ পরিবারেরর সবার কি্ডনি বিক্রির পর আর কোন উপায় না থাকায় আমারও একটি কিডনি বিক্রি করেছি।’

যারা কিডনি বিক্রি করেছেন তারা একটি কিডনি নিয়ে নানা শারীরিক সমস্যায় ভুগছেন। তাদের একজন জানান,’মেয়ের বিয়ের জন্য কিডনি বিক্রি করা ছাড়া আমার আর কোন উপায় ছিল না।’

14318703921611200031gl

বাংলাদেশ কালো বাজারে একটি কিডনি বিক্রি করে দুই থেকে আড়াই লাখ টাকা পান কিডনির ডোনার। আর এই কিডনি স্খানান্তরের জন্য আছে কিছু নির্দিষ্ট হাসপাতাল।

ভাইস নিউজের এই পুরো প্রতিবেদনটি এখনো সামাজিক যোগাযোগ মাধ্যম বা ইউটিউবে ছাড়া হয়িন। ছাড়া হলে আরো অনেক চাঞ্চল্যকর তথ্য জানা যাবে।

ভিডিওটি দেখতে নিচের লিংকে ক্লিক করুন :



মন্তব্য চালু নেই