মামলা প্রত্যাহারের দাবিতে আরইউজে’র স্মারকলিপি

রাজশাহী: রাজশাহীর সিনিয়র সাংবাদিক ও যুগান্তরের রাজশাহী ব্যুরো প্রধান আনু মোস্তফার বিরুদ্ধে পুলিশের দায়ের করা মামলা প্রত্যাহরের দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে)।

আজ মঙ্গলবার সকালে রাজশাহীতে কর্মরত অর্ধশতাধিক সাংবাদিক স্বাক্ষরিত এ স্মারকলিপি রাজশাহী জেলা প্রশাসকের মাধ্যমে পেশ করা হয়। এ সময় রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি হাসান মিল্লাত, সাধারণ সম্পাদক মামুন-অর-রশিদ, বিএফইউজে সদস্য কাজী গিয়াস ছাড়াও অন্যান্য সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, আনু মোস্তফা দৈনিক যুগান্তর পত্রিকার সিনিয়র রিপোর্টার ও রাজশাহীর একজন পেশাদার সাংবাদিক। সমৃদ্ধ পেশাগত জীবনের অধিকারী সাংবাদিক আনু মোস্তফা দুই দফা রাজশাহী প্রেস ক্লাবের সভাপতির দায়িত্ব পালন করেন।

প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের পক্ষের সাংবাদিকদের কেন্দ্রীয় সংগঠন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) দুই মেয়াদে নির্বাহী সদস্য ছিলেন। দৈনিক আজকের কাগজ, দৈনিক ভোরের কাগজ ছাড়াও দেশের প্রধান দৈনিক প্রথম আলো, দৈনিক ইত্তেফাক, দৈনিক কালের কণ্ঠে বিভিন্ন মেয়াদে রাজশাহী ব্যুরো প্রধানের দায়িত্ব পালন করেছেন।

বস্তুনিষ্ঠ ও সাহসী সাংবাদিকতার জন্য আনু মোস্তফার দেশব্যাপী পরিচিতি রয়েছে। তিনি জঙ্গি ও মৌলবাদ তৎপরতা বিরোধী সাংবাদিকতা করেছেন জীবনের ঝুঁকি নিয়ে। চাঞ্চল্যকর ও অনুসন্ধানী সাংবাদিকতার জন্য দেশে বিদেশে পেয়েছেন সম্মান ও পুরস্কার।

সর্বোপরি আনু মোস্তফা দেশের চলমান হরতাল অবরোধে সব ধরণের সহিংসতা ও নাশকতার বিরুদ্ধে তার কর্মক্ষেত্র দৈনিক যুগান্তর ছাড়াও সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে সক্রিয় ভুমিকা পালন করে চলেছেন। এজন্য নাশকতাকারীদের পক্ষ থেকে তাকে হুমকিও দেয়া হয়েছে। জীবনের ঝুঁকি নিয়েও তিনি সহিংসতার চিত্র মাঠে গিয়ে দেখেছেন এবং পত্রিকার পাতায় তুলে ধরেছেন।

তিনি একই সঙ্গে কতিপয় পুলিশ কর্মকর্তা- যারা সহিংসতা ও নাশকতাকে পুঁজি করে, সরকারের দেয়া নির্দেশনা লঙ্ঘন করে, শুধুমাত্র ব্যক্তিগত ও গোষ্ঠীগত স্বার্থ হাসিলে আটক বাণিজ্য চালাচ্ছেন তাদের বিরুদ্ধেও শক্তভাবে কলম ধরেছেন। আরএমপির কতিপয় অসৎ ও দুর্নীতিবাজ পুলিশ কর্মকর্তার আটক বাণিজ্য নিয়ে সুনির্দিষ্ট তথ্য উপাত্তের ভিত্তিতে তিনি দৈনিক যুগান্তরে প্রতিবেদন করেছেন। এছাড়াও পুলিশের নানান দুর্নীতি নিয়ে প্রতিবেদন করেছেন একাধিক।

এছাড়া অঞ্চলে আইনশৃঙ্খলা রক্ষাকারী পুলিশ বাহিনীর আটক বাণিজ্য, মাদক ব্যবসায়ীদের ধরে অর্থের বিনিময়ে ছেড়ে দেয়া, বিভিন্ন ধরনের অসঙ্গতি এবং সাধারণ মানুষকে হয়রানির যে চিত্র, সেটিও প্রকাশ করেছেন তার লেখনীর মাধ্যমে। এ কারণে পুলিশের একটি পক্ষ তার প্রতি নাখোশ। তাই তার বিরুদ্ধে একাধিক হয়রাণিমূলক মামলা দেয়া হয়েছে।

শুধু পুলিশের অপকর্ম সম্পর্কে প্রতিবেদন প্রকাশ হওয়ায় নাশকতা ও গাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় তিনটি মামলায় তাকে আসামি করা হয়েছে। এসব মামলার আসামি জামায়াত ও বিএনপির নেতাকর্মীরা। তবে আনু মোস্তাফাকে জাড়ানো অত্যন্ত দুঃখজনক ঘটনা। স্মারকলিপিতে অবিলম্বে সাংবাদিক আনু মোস্তফার বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানান।

এরআগে গত ৮ মার্চ একই দাবিতে রাজশাহী নগরীতে মানববন্ধন কর্মসূচি পালন করে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন।



মন্তব্য চালু নেই