মান্নাকে মৃত্যুর দিকে ঠেলে দেওয়ার অভিযোগ

কারাবন্দি অসুস্থ মান্নাকে হাসপাতালে রেখে চিকিৎসা না দিয়ে পরিকল্পিতভাবে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছে নাগরিক ঐক্য। একই সঙ্গে সংগঠনটি মান্নার জীবন রক্ষার্থে তাকে হাসপাতালে রেখে আধুনিক চিকিৎসা দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানিয়েছে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর তোপখানা রোডের বাংলাদেশ শিশুকল্যাণ পরিষদে ‘কারাবন্দি-অসুস্থ মাহমুদুর রহমান মান্নার সর্বশেষ শারীরিক অবস্থা সম্পর্কে’ এক সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক মাহমুদ জামাল কাদেরী।

মান্নার শারীরিক অবস্থা মোটেই ভালো না উল্লেখ করে জামাল কাদেরী বলেন, মান্নাকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট থেকে চিকিৎসা শেষ না করেই কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়েছে। এমনকি চিকিৎসা শেষ হওয়ার আগেই কারাগারে নেওয়ার কারণেই তাকে বারবার হাসপাতালে আনতে হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

তিনি বলেন, বারবার আবেদন করা সত্ত্বেও গুরুতর অসুস্থ মান্নাকে জেলখানায় ডিভিশন দেওয়া হয়নি। এ অবস্থায় মান্নাকে জেলখানার পরিবর্তে যেকোনো হাসপাতালে রেখে সুচিকিৎসা করার আবেদন করছি। কারণ হাসপাতালের ছাড়পত্রেও নির্দিষ্টভাবে বিএসএমএমইউ এবং ডিএমসিএইচে রেখে চিকিৎসা করতে বলা হয়েছে।

দীর্ঘ সময়ের সফল ছাত্রনেতা এবং মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রের ধারক মাহমুদুর রহমান মান্নার জীবনকে কোনোভাবেই আশঙ্কাজনক অবস্থায় ঠেলে দেওয়া যায় না বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। কারাগারে মান্নাকে ন্যূনতম নাগরিক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করা হচ্ছে। তাই এ বিষয়ে আদালতে যাওয়ার প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সদস্য অ্যাডভোকেট ফজলুল সরকার, আবুবকর সিদ্দিক, শহীদুল্লাহ কায়সার, মমিনুল ইসলাম, আতিকুর রহমান প্রমুখ।



মন্তব্য চালু নেই