মধ্যপ্রাচ্যের আদলে রাউজানে নির্মিত হলো মসজিদ

সৌদিআরব, দুবাই, ওমানসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন মসজিদের স্থাপনা অনুসরণ করেই রাউজানের উত্তর গুজরায়ই গড়ে উঠেছে বায়তুর রব জামে মসজিদ। এতে পুরো মজজিদটিই কারু কার্যের কারণে এটি জেলা বা উপজেলার মধ্য প্রথম হবে বলে মনে করছেন স্থানীয় সচেতন মহল। যার কারণে মসজিদটি পূর্ণাঙ্গ হওয়ার আগ থেকেই এটি দেখতে প্রতিদিন বিভিন্ন স্থান থেকে মানুষ ছুটে আসছিল। এটির কারুকার্য ও নানান দৃষ্টিনন্দন সামগ্রী ব্যবহার করা হয়েছে সৌদিআরবসহ বিভিন্ন আরব রাষ্ট্রের। এতে ব্যবহৃত বিভিন্ন ইলেকট্রনিক্স বাল¡, যেগুলোর কয়েকটির মূল্য লক্ষ টাকা থেকে শুরু করে ৭ লক্ষ টাকা পর্যন্ত রয়েছে।

গতকাল প্রধান অতিথি থেকে এ মসজিদের উদ্বোধন করলেন রেলপথ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। এতে সভাপতিত্ব করেন মসজিদের মাতোয়াল্লী আলহাজ আহমদ হোসেন তালুকদার কন্ট্রাক্টর। মমজিদ নির্মান সম্পর্কে এলাকার সমাজ সেবক ড.রওশাঙ্গীর আলম বলেন, এলাকার সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরীর স্বপ্ন মডেল ও স্বয়ং স¤পূর্ণ রাউজান করতে যে উদ্যোগ গ্রহণ করেছেন এটিও একটি বলে আমি মনে করি। যার সার্বিক সহযোগিতা ও পরামর্শে এটি নির্মিত হয়েছে।

মসজিদের অন্যতম উদ্যোক্তা সৌদি প্রবাসি আলহাজ আকতার হোসেন ও এমদাদ হোসেন বলেন, সৌদিআরব, ডুবাই, আবুধাবিসহ বিভিন্ন মসজিদের কারুকার্য অনুসরন করেই এলাকাবাসির সহযোগিতায় এটি নির্মিত হয়েছে। যার ফলে এই এলাকার সুনামও বৃদ্ধি পাবে। এটি নির্মাণে ব্যয় হয় ৪ কোটি টাকা। স্থানীয় বাসিন্ধা ও রাউজান প্রেস ক্লাব সভাপতি তৈয়ব চৌধুরী বলেন, এটি নির্মাণের ফলে পূর্ব গুজরা ইউনিয়নের সুনামের পাশাপাশি ভবিষ্যত প্রজন্মের কাছে অনুসরণ ও অনুকরণিয় এবং মহান আল্লাহর ইবাদত বন্দেগিতে উৎসাহ যোগাবে।

এটি নির্মাণে সার্বিক তত্ত্ববাধয়নে থাকা ইঞ্জিনিয়ার দিদারুল আলম বলেন, এটি নির্মাণ কাজটি করা হয় বিদেশি কয়েকটি মসজিদকে অনুকরন করে। যার দরুণ এটি অত্যন্ত দৃষ্টিনন্দন ও মানসম্মত হয়েছে। বিষয়টি নিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্বাস উদ্দিন আহমেদ বলেন, এই এলাকায় এই ধরনের মসজিদই প্রথম নির্মিত হল। যেটির সৌন্দর্য যে কাউকেই আকৃষ্ট করবে। এদিকে গতকাল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, রাউজানকে এগিয়ে নিতে যা যা করা দরকার তার সবই করা হবে। এমনকি রাউজানবাসির জন্য রেললাইন সম্প্রসারন, নিজস্ব বিদ্যুৎ কেন্দ্র, ফায়ার সার্ভিস স্টেশন, হাইওয়ে থানাসহ দুটি থানা স্থাপন, আই ভিলেজছাড়াও আরো একটি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের চেষ্টা চালিয়ে যাচ্ছি। এতে সকলকে সহযোগিতার হাত প্রসারিত করতে হবে।

মসজিদের মাতোয়াল্লী আলহাজ আহমদ হোসেন তালুকদার কন্ট্রাক্টর সভাপতিত্ব ও দক্ষিণ রাউজান ছাত্রলীগের সহসভাপতি ব্যাংকার মফজল হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পূর্ব গুজরা ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্বাস উদ্দিন আহমেদ, পশ্চিম পটিয়া জুলধা ইউপি চেয়ারম্যান আলহাজ মো.নুরুল হক, শিল্পপতি আনোয়ার হোসেন, ব্যবাসায়ি দিদারুল আলম, আলহাজ জাফর আহমদ, ড.রওশাঙ্গীর আলম, আলহাজ নাছির আহমেদ, আলহাজ আকতার হোসেন, প্রকৌশলী সজিব জাহান, উপজেলা ছাত্রলীগের সভাপতি জমির উদ্দিন পারভেজ।

উপস্থিত ছিলেন এড.দীপক দত্ত, দক্ষিণ রাউজান ছাত্রলীগের সভাপতি সৈয়দ আবদুল জব্বার সোহেল, মাওলানা ইব্রাহিম হানফি, মাওলানা এমদাদ হোসেন, জাকের আহমদ সিদ্দীকি, মাওলানা মমতাজ, মো.এমদাদ হোসনে, ডা.স্বপন বড়ুয়া, মোহাম্মদ হোসেন মাহমুদ, মঈন উদ্দিন, মুজিবুর রহমান, নুরুল ইসলাম, রাউজান প্রেস ক্লাবের সাবেক সভাপতি শফিউল আলম, সাবেক সভাপতি জাহেদুল আলম, বর্তমান সভাপতি তৈয়ব চৌধুরী, যুবনেতা আবদুল কাইয়ুম, শাহাদাত হোসেন, মো.আমজাদ হোসেন, মো.মোজাহেদ হোসেন, মো.ইলিয়াছ, মো.ফোরকান, জয়নাল আবেদীন, মো.ইব্রাহিম, মো.এনাম, জয়নাল আবেদীন, মো.সলোমান, জামাল হোসেন, হাফেজ তৈয়ব।

অনুষ্ঠানের পর সাংসদ মসজিদে নামাজ আদায় করেন এবং মজদিদের জন্য ৫ লক্ষ টাকা অনুদান ঘোষনা করেন।



মন্তব্য চালু নেই