ভোগান্তি বিবেচনায় আ.লীগের নববর্ষের শোভাযাত্রা বাতিল

জনগণের ভোগান্তি হয় বলে বাংলা নববর্ষে এবার আর শোভাযাত্রা করবে না আওয়ামী লীগ। এর বদলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে বৈশাখী উৎসব করবেন দলটির নেতারা।

বর্ষবরণের আগের দিন আওয়ামী লীগ সভাপতির ধানম-ির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান ওবায়দুল কাদের।

বাংলা নববর্ষে বরাবর পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক থেকে বঙ্গবন্ধু অ্যাভিনিউ পর্যন্ত শোভাযাত্রা করে আওয়ামী লীগ। তবে এবার থেকে আর এই কর্মসূচি পালন হচ্ছে না।

গত ৫ জানুয়ারি রাজধানীতে এক সমাবেশে ওবায়দুল কাদের বলেন, তার দল আর রাজধানীতে আর সড়কে কোনো সমাবেশ করবে না। আর মিছিলের মত কর্মসূচি দেয়া হলে তা হবে ছুটির দিন।

তবে বড় কোনো দলের এ ধরনের কর্মসূচিতে ছুটির দিনেও রাজধানীর যান চলাচলে ব্যাঘাত ঘটে আর এতে তৈরি হয় ভোগান্তি। এ কারণে ছুটির দিনও মিছিলের মত কর্মসূচি দিতে চাইছে না ক্ষমতাসীন দল।

ওবায়দুল কাদের বলেন, ‘ বহুদিন ধরে কোনো ধরণের র‌্যালি করার পক্ষে আমরা নই। আমরা চিন্তা করেছি এ ধরণের শোভাযাত্রা জনগণের ভোগান্তি হয়।’

গত সোমবার রাতে ভারত সফর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংবর্ধনা দেয়ার ঘোষণা দিয়েও তা বাতিল করা হয়। এ বিষয়ে ওবায়দুল কাদের বলেন, “আমাদের নেত্রীর সংবর্ধনা মানে বড় ধরনের আয়োজন। নেত্রী বলেছেন, ‘জনগণের ভোগান্তি দিয়ে আমার সংবর্ধনার প্রয়োজন নেই’। একই কারণে আমরা শোভাযাত্রা বাতিল করেছি।”

আওয়ামী লীগের নেতা-কর্মীরা এবার গণভভনেই নববর্ষ উদযাপন করবে বলে জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘আমরা গণভবনে নেত্রীর সঙ্গে বৈশাখী উৎসব পালন করবো।’

প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বিনিময় সকাল ১০টায়

গণভবনে পয়লা বৈশাখ সকাল ১০টায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের সদস্যরা শেখ হাসিনার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন। দলটির দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।



মন্তব্য চালু নেই