ভুলে যান পেট্রল-ডিজেল, এক লিটার জলে এই বাইক চলে ৫০০ কিমি

পৃথিবীজুড়ে জ্বালানির অভাবের কথা কমবেশি সকলেরই জানা। পেট্রল-ডিজেল সহ খনিজ তেলের ভাণ্ডার ক্রমশ ফুরিয়ে আসছে। বিজ্ঞানীরা খোঁজ চালাচ্ছেন বিকল্প জ্বালানির। এমতাবস্থায় ব্রাজিলের পাবলিক অফিসার রিকার্দো আজাভেদো এক অভিনব মোটরবাইক তৈরি করেছেন। পেট্রল বা ডিজেল নয়, এই বাইক জ্বালানি হিসেবে ভরতে হয় জল। এবং এর মাইলেজও মারাত্মক। মাত্র ১ লিটার জলে ৫০০ কিমি পাড়ি দিতে পারে এই জল-চালিত মোটরবাইক।

আরও উল্লেখযোগ্য বিষয় হল, এই বাইক চালাতে কোনও বিশেষ ধরনের জলেরও প্রয়োজন হয় না। একেবারে সাদা সাধারণ জলই বাইকের জ্বালানির ট্যাঙ্কে ব্যবহৃত হতে পারে। কলের জল হোক কিংবা পুকুরের জল, অথবা কুয়োর জল— সমস্তই তেলের মতো ব্যবহার করা যাবে এই মোটরবাইরকে।

কী ভাবে কাজ করে এই বাইক? আসলে এর ইঞ্জিন গঠিত প্রধানত দু’টি অংশ নিয়ে— ওয়াটার ট্যাঙ্ক, এবং একটি ব্যাটারি। ব্যাটারির ইলেকট্রিসিটি জলের হাইড্রোজেন মলিকিউলগুলিকে বিশ্লিষ্ট করে দেয়। তার পর একটি পাইপের মাধ্যমে সেই হাইড্রোজেন প্রবাহিত হয় ইঞ্জিনে। এই হাইড্রোজেনই বাইককে এগিয়ে নিয়ে যাওয়ার উপযোগী শক্তি উৎপাদন করে।

রিকার্দোর তৈরি করা এই বাইক সব দিক থেকেই পরিবেশবান্ধব। একে তো এই বাইকে কোনও রকম খনিজ তেল খরচ হওয়ার ভয় নেই। উপরন্তু এই বাইক কোনও রকম ধোঁওয়াও উৎপাদন করে না। ফলে পরিবেশ থাকে সম্পূর্ণ সুরক্ষিত।

আপাতত রিকার্দো এই বাইকের বিশ্বজোড়া বিপণনের চেষ্টা করছেন। ফলে আশা করা যায়, কিছু দিনের মধ্যেই বাইকটির দেখা মিলবে ভারতের রাস্তাতেও।



মন্তব্য চালু নেই