ভুলে ভরা রাবি-র সনদ!

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত নবম সমাবর্তনে অংশগ্রহণকারী গ্রাজুয়েটদের বিতরণ করা সনদে প্রচুর ভুল পাওয়া গেছে। শনি ও রোববার গ্রাজুয়েটদের সনদ উত্তোলনকালে এসব ভুল পাওয়া যায়।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে খোঁজ নিয়ে জানা গেছে, শনিবার সকাল ৮টার পর থেকে রাত ৮টা পর্যন্ত সমাবর্তনে নিবন্ধনকৃত গ্রাজুয়েটরা তাদের স্ব-স্ব বিভাগে উপস্থিত হয়ে সনদ উত্তোলন শুরু করেন। এ সময় তারা সনদে নাম ও ফলাফলসহ বিভিন্ন বিষয়ে ভুল দেখতে পান।

এর মধ্যে আবার সনদপত্র পাননি অনেকেই। বিশেষ করে ব্যবসায়-শিক্ষা অনুষদের শিক্ষার্থীরা সনদপত্র হাতে পাননি। সনদপত্রে নাম ও সিজিপিএ-তে ভুল থাকার কারণে তাদেরকে সনদপত্র দেওয়া সম্ভব হয়নি। এ কারণে তাদের মধ্যে ক্ষোভ দেখা দেয়।

হরতাল ও টানা অবরোধের মধ্য দিয়ে বিভিন্ন অঞ্চল থেকে প্রিয় মতিহার চত্ত্বরে সমবেত হয়েছিলেন সাবেক শিক্ষার্থীরা। শিক্ষাজীবন শেষে কর্মজীবনের ব্যস্ততার মধ্যে প্রিয় মতিহারে এসেছিলেন তারা। দেখা হয়েছে প্রিয় সহপাঠী ও শ্রদ্ধেয় শিক্ষকদের সঙ্গে। কিন্তু সনদপত্র বিতরণে অব্যবস্থাপনার কারণে তা নিতে পারেননি অনেকেই।

সমাবর্তনে যোগ দিয়েছিলেন সাবেক শিক্ষার্থী নজরুল ইসলাম। তিনি ২০০৭ সালের ব্যাচ। কিন্তু বহু প্রত্যাশিত সনদপত্র তিনি হাতে পাননি। কারণ হিসেবে নজরুল বলেন, ‘আমাদের সনদপত্র সরবরাহ করা হলেও ভুল ধরা পড়ার কারণে তা ফেরৎ নিয়েছে কর্তৃপক্ষ। এ কারণে সনদপত্র ছাড়াই আমাদের ফিরতে হচ্ছে।’

একই বক্তব্য অন্য সাবেক শিক্ষার্থীদেরও।

তবে, অভিযোগের বিষয়টি স্বীকার করে ব্যবসায়-শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক আমজাদ হোসেন বলেন, ‘সনদপত্রে অনাকাঙ্খিতভাবে ভুল হয়েছে। এ ব্যাপারে পরীক্ষা নিয়ন্ত্রকের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।



মন্তব্য চালু নেই