ভিন্ন স্বাদের ভেজিটেবল কেক

নানা অনুষ্ঠানে খাওয়া হয় বাহারি সব কেক। মিষ্টি স্বাদ আর নানা রকম ক্রিম দিয়ে সাজানো আকর্ষণীয় এসব কেক যতোটা সুস্বাদু ততোটাই লোভনীয়। সুস্বাস্থ্যের কথা চিন্তা করে অনেকে আবার এড়িয়ে যেতে বাধ্য হন। তাই বলে কি কেক খাওয়া থেমে থাকবে? কখনোই না। ভেজিটেবল দিয়ে তৈরি হবে ভিন্ন স্বাদের স্বাস্থ্যসম্মত  কেক। খেতেও সুস্বাদু আবার পুষ্টিকর। তাই আসুন নিজের ও পরিবারের জন্য আজই হয়ে যাক ভেজিটেবল কেক।

যা যা লাগবে

ফুলকপি কুচি ১ কাপ, আধা কাপ গাজর কুচি, ময়দা ১ কাপ, ডিম ৪টি, বেকিং পাউডার ১ টেবিল চামচ, তেল ১ কাপ, ঘি ২ টেবিল-চামচ, পিঁয়াজ কুচি আধ কাপ, কাঁচামরিচ কুচি ৪টি, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, সয়াসস ২ টেবিল চামচ, গ্রেড করা পনির ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, কালিজিরা আধা চা-চামচ, ক্যাপসিকাম ১টি।

যেভাবে করবেন

ফুলকপি ও গাজর হালকা ভাপিয়ে নিতে হবে। প্যানে তেল দিয়ে তা সামান্য ভেজে রেখে দিন। অন্য একটি পাত্রে ডিম, ময়দা, সামান্য পানি দিয়ে গুলে সব উপকরণ দিয়ে ভালোভাবে মেশাতে হবে। এবার কাগজে তেল মেখে একটি সসপ্যানের ভেতরে লাগিয়ে দিতে হবে। কাগজের ওপর মিশ্রণটি ঢেলে প্যানের মুখ আটকে দিতে হবে। খেয়াল রাখতে হবে মিশ্রণটি যেন সসপ্যানের অর্ধেক পরিমাণ হয়, যাতে কেক ফুলে বাইরে না পড়ে। অন্য একটি মুখ মেলা বড় পাত্রে বালি বিছিয়ে কেকের পাত্রটি বসিয়ে দিতে হবে। কেক যেন পুড়ে না যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। মাঝারি আঁচে আধাঘণ্টা পর কেক ফুলে উঠলে নামিয়ে পরিবেশন করুন ভিন্ন স্বাদের ভেজিটেবল কেক।



মন্তব্য চালু নেই