ভালোবাসা কি সমাজের চোখে পাপ?

আমি একজনকে প্রচুর ভালোবাসি, সেও আমাকে অনেক ভালোবাসে। আমরা ভালোবাসা ছাড়া আর কিছু চিন্তা করি না। জানি আমাদের পরিবার এই সম্পর্ক মেনে নিবে না। তারপরও তাকে ভালোবাসতে চাই। জীবন সংক্রান্ত কোনো বাছবিচার ছাড়া ভালোবাসা কি সত্যিই সমাজের চোখে পাপ?

ভালোবাসা বিষয়টি কখনই পাপ না। ভালোবাসা পবিত্র একটি বিষয়। তবে মানুষেরই তৈরি সমাজ নামের বস্তুটি ভালোবাসার ক্ষেত্রটিকে কিছুটা পরিশীলিত, পরিমার্জিত আর পরিসীমিত করেছে। এজন্য প্রেম বা ভালোবাসাকে দুটি সংজ্ঞায় ব্যাখ্যায়িত করা হয়ে থাকে। একটি হল বৈধ আর আরেকটি হল অবৈধ। যতক্ষণ পর্যন্ত না একটি ভালোবাসা সামাজিক কোনো রীতির মধ্যে পড়বে অর্থাৎ বৈবাহিক সূত্রে আবদ্ধ হবে ততক্ষণ পর্যন্ত এটি অবৈধ এবং সমাজে এই অবৈধ ভালোবাসার কোনো জায়গা নেই।

আপনি যে সমস্যাটির কথা বলছেন এটি চিরাচরিত একটি সমস্যা। বহুযুগ থেকে এই ধরনের ভালোবাসার সমস্যায় বহু প্রেমিক প্রেমিকা পড়েছেন। এদের মাঝে কারও ভালোবাসা স্বীকৃতি পেয়েছে কারওটা হয়ত স্বীকৃতি পায় নি। কোনো কোনো প্রেমিক প্রেমিকা আবার ভালোবাসার স্বার্থে নিজেকে হনন করার সিদ্ধান্তও নিয়েছেন। ভালোবাসা বা প্রেম নিয়ে এমন বহু ঘটনার দৃষ্টান্ত পাওয়া যাবে সারা পৃথিবী জুড়ে যেখানে অ্যান্টাগনিস্ট চরিত্রে ভূমিকা রেখেছে সামাজ বা পরিবার।

আপনি জানতে চেয়েছেন বাছবিচার না করে ভালোবাসা সমাজের চোখে পাপ কি না। এর উত্তরে বলা যায় প্রথমত কোনো ভালোবাসাই পাপ না আর দ্বিতীয়ত বাছবিচার করে আর যাই হোক সত্যিকারের ভালোবাসা যায় না। সত্যিকারের ভালোবাসা হঠাৎ করেই হয়ে যায়। কারও প্রেমে পড়লে আপনি হয়ত নিজেও বুঝতে পারবেন না যে আপনি আসলে প্রেমে পড়েছেন বা প্রিয় মানুষটিকে ভালোবেসে ফেলেছেন।



মন্তব্য চালু নেই