ভালবাসায় সংঘর্ষ নয়, তবু কেন ফাটল ?

কবে, কখন, কিভাবে সম্পর্কের ভিত্তিপ্রস্তর স্থাপন হলো তা কেউই ঠিক করে বলতে পারেন না। এরই মধ্যে মন দেয়া নেয়ার পালা শেষ। একে অপরকে শাসন-বারণের অধ্যায় পেরিয়ে গেছেন অনেকখানি। সম্পর্কের এমন গভীরতা যখন টের পেলেন, তখন আবিষ্কার করলেন আপনি একটি ভালোবাসার সম্পর্কে আবদ্ধ হয়েছেন। ভালো লাগার এই সম্পর্কটি একসময় পরিপূর্ণতার দিকে গড়াবে। দুজনের গুরুত্ব দুজনের কাছে বেড়ে যাবে আরও অনেক বেশি।

হঠাৎ এই ধারাবাহিকতার কোথাও যেন বিঁধে গেছে চোরাকাঁটা। তার সঙ্গে আপনার ঝগড়া নয়, কথা কাটাকাটি নয়, বড় কোনো সংঘর্ষও নয় তবু সম্পর্কে ধরে গেছে ফাটল। সম্পর্কে এধরনের অবনতির জন্য কিছু কারণ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িয়ে থাকে। যেমন-

সম্পর্কে অবিশ্বাস
যে কোন সম্পর্কে বিশ্বাস থাকাটা সবচেয়ে বেশি জরুরি। বিশেষ করে প্রেম বা দাম্পত্যে বিশ্বাস থাকাটা বাধ্যতামূলক। দুজনের যেকোনো একজনের বা উভয়ের মিথ্যা বলার অভ্যাস থাকলে বিশ্বাস ভেঙে যেতে বাধ্য। সম্পর্কে বিশ্বাস না থাকলে সেই সম্পর্ক যতদিনেরই হোক না কেন একদিন তা এমনিই ভেঙে যাবে।

ভিন্ন সম্পর্কে জড়ানো
কারো সঙ্গে সম্পর্ক চলা অবস্থায় যে কেউ ভিন্ন সম্পর্কে জড়াতে পারেন। তা হতে পারে প্রেমের সম্পর্ক চলাকালীন কিংবা দাম্পত্য জীবনে। প্রেম ও দাম্পত্য সম্পর্ক নষ্ট হয়ে যাওয়ার জন্য এই ধরনের সম্পর্ক অন্যতম কারণ হতে পারে।

একঘেয়েমি সম্পর্ক
সম্পর্কের বয়স বেড়ে গেলে অনেক সময় একঘেয়েমি কাজ করে। সঙ্গীর আচরণগত কিছু দিক না বদলানোর কারণে তিক্ততা সৃষ্টি হয়। আবার অনেকের স্বভাবগত কারণে দীর্ঘদিনের সম্পর্কে আগ্রহ হারিয়ে যায়। তখন একজনের মূল্যও অপর জনের কাছে কমতে থাকে। একসময় তা বিতৃষ্ণার জন্ম দেয়। আর এভাবেই সম্পর্কটি ভেঙে যেতে পারে।

অনিশ্চিত সম্পর্ক
অনেকেই ঝোঁকের বসে প্রেম বা বিয়ের সম্পর্কে জড়িয়ে যান। কিছুদিন পর আবেগ কমে গেলে সম্পর্কটি অস্বস্তির হয়ে ওঠে। কেউ কারো ওপর ভরসা করতে পারেন না। তখন ধীরে ধীরে সম্পর্ক জটিল হতে থাকে। এক সময়ের মধুর সম্পর্কটি ভেঙে যায় স্বল্প সময়ে।



মন্তব্য চালু নেই