ভারতে নিষিদ্ধ হতে যাচ্ছে ম্যাগি নুডলস

বাচ্চাদের প্রিয় ম্যাগি ইনস্ট্যান্ট নুডলসকে এবার মনে হয় বিদায় জানাতেই হবে। ভারতে এর লাইসেন্স বাতিল হয়ে যেতে পারে। কারণ ম্যাগিতে বেশি মাত্রায় মনোসোডিয়াম গ্লুমেট এবং সীসা পাওয়া গেছে।

লক্ষ্ণৌ এর খাদ্য নিরাপত্তা বিভাগ ফুড সেফটি এবং স্ট্যান্ডার্ড অথোরিটিকে একটি প্রতিবেদনে বলেছে, অবিলম্বে যেন ম্যাগির লাইসেন্স বাতিল করে দেওয়া হয়। কারণ উত্তরপ্রদেশের কিছু এলাকা থেকে নমুনা সংগ্রহ করে দেখা গেছে উল্লেখিত পরিমাণের থেকে বেশি পরিমাণের মনোসোডিয়াম গ্লুমেট এবং সীসা পাওয়া গেছে ম্যাগিতে, যা শরীরের পক্ষে ক্ষতিকারক।

লক্ষ্ণৌ ছাড়াও, কলকাতার এক পরীক্ষাগারেও ম্যাগিতে অনুমিত মাত্রার চেয়ে বেশি মনোসোডিয়াম গ্লুমেট ও সীসা আছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (এইচডব্লিউও) পক্ষ থেকে বলা হয়েছে, যেকোনও খাবারে প্রতি মিলি লিটারে ০.০১ শতাংশ সীসা থাকতে পারে, সেখানে ম্যাগিতে প্রতি মিলিলিটারে ১৭ শতাংশ সীসা পাওয়া গেছে। তবে ম্যাগির প্রস্তুতকারক সংস্থা নেসলে এই সমস্ত অভিযোগই নাকোচ করে বলেছে, তারা কোনও খাদ্যপণ্যেই মনোসোডিয়াম গ্লুমেট মেশায় না।

মনোসোডিয়াম গ্লুমেট মূলত কোনও খাবারে মেশানো হয় স্বাদ বাড়ানোর জন্যে। স্বল্প পরিমাণে মনোসোডিয়াম গ্লুমেট খাবার এবং মানুষের শরীরের পক্ষে নিরাপদ হলেও এর অতিরিক্ত পরিমাণ ব্যবহার ও দীর্ঘদিন ধরে ব্যবহার শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকারক।



মন্তব্য চালু নেই