বড় স্বপ্নে সতর্ক মাশরাফি

দৃশ্যপট অনেকটাই বদলে গেছে।
বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তান-বাধা জয়। এরপর ব্রিসবেনের গ্যাবায় প্রতাপশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে বৃষ্টিস্নাত একটি পয়েন্ট অর্জন। এই দুই ঘটনা ‘এ’ গ্রুপের পয়েন্ট টেবিলে সুবিধাজনক অবস্থায় নিয়ে এসেছে বাংলাদেশকে। নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার পরই এখন টাইগাররা। ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের আগে। কিন্তু তারপরও কোয়ার্টার ফাইনালের বড় স্বপ্নে সতর্ক মাশরাফি বিন মুর্তজা। বরং একটি একটি ম্যাচ ধরে সামনে এগুতে চান বাংলাদেশ অধিনায়ক। সেজন্য টাইগারদের সব চিন্তা এখন সামনে শ্রীলঙ্কা ম্যাচ ঘিরে।
শনিবার ব্রিসবেন ম্যাচ পরিত্যক্ত হওয়ার পর মাশরাফি বলেন, ‘যদি স্কটল্যান্ডকে হারাতে পারি সেটা দারুণ হবে। কিন্তু স্কটল্যান্ড ম্যাচের আগে শ্রীলঙ্কাকে নিয়েই ভাবতে হচ্ছে আমাদের।’ সংযুক্তি হিসেবে নড়াইল এক্সপ্রেস আরো বলেন, ‘কোনো নির্দিষ্ট প্রতিপক্ষকে লক্ষ্য করে বিশ্বকাপে আসিনি আমরা। আমরা যদি নিজেদের মতো করে খেলতে পারি আর মাঠে আমাদের পরিকল্পনা কাজে লাগাতে পারি তাহলে কোনো নির্দিষ্ট দিনে সবকিছুই সম্ভব। কেবল ভালো খেললেই লঙ্কার বিপক্ষে জিততে পারি আমরা। কিন্তু তার আগে আমাদের এটা নিশ্চিত করতে হবে আমরা আমাদের ১০০ শতাংশ ঢেলে দিচ্ছি।’
বাংলাদেশের শেষ আটের সম্ভাবনা নিয়ে ম্যাশ বলেন, ‘আমাদের আরো দুটি ম্যাচ জিততে হবে। কিন্তু আমরা এখন আমাদের পরবর্তী খেলা অর্থাৎ, শ্রীলঙ্কাকে নিয়েই ভাবছি। চারটি ম্যাচের জন্য এখনো বেশ কিছু সময় আছে আমাদের। সুতরাং কেবলমাত্র পয়েন্ট টু পয়েন্ট ভাবে সামনের ম্যাচ নিয়ে ভাবাই বেশি শ্রেয়। গ্রুপে কী হবে তা ভবিষ্যতবাণী করা কঠিন।’ তাছাড়া আয়ারল্যান্ডের বিপক্ষে হারের পর খেলোয়াড়রা যেরকম হতাশ হয়েছিল, আফগানিস্তানের বিপক্ষে জয় ও অস্ট্রেলিয়ার বিপক্ষে এক পয়েন্ট পাওয়ার তা ইতিবাচকভাবে পরিবর্তিত হয়েছে বলেও জানিয়েছেন মাশরাফি। প্রসঙ্গত, আগামী ২৬ ফেব্রুয়ারি মেলবোর্নে শ্রীলঙ্কার মুখোমুখি দাঁড়াবে সাকিব-তামিমরা।



মন্তব্য চালু নেই