ব্যাটিংয়ে সেরা চারে মাহমুদউল্লাহ

আগের ম্যাচে সেঞ্চুরি পেয়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। বিশ্বকাপে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে সেঞ্চুরির স্বাদ পান তিনি। অবশ্য, এটি ছিল তার ক্যারিয়ারেরও প্রথম ওয়ানডে সেঞ্চুরি। ৯ মার্চ ইংল্যান্ডের বিপক্ষে ১০৩ রানের ইনিংসটি খেলার পর মাত্র তিন দিনের ব্যবধানে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিলেন রিয়াদ। টানা দ্বিতীয় সেঞ্চুরির রেকর্ডও গড়েন এই তারকা। ওয়ানডেতে এর আগে একবারই শাহরিয়ার নাফিস টানা দুই ম্যাচে সেঞ্চুরি হাঁকান।

২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে নাফিস ১২৩ ও ১০৫ রান করেন। দুটি ম্যাচে তিনি অপরাজিত থাকেন। ইংল্যান্ডের বিপক্ষে মাহমুদউল্লাহর ইনিংসটি ১০৩ রানে থেমে গেলেও নিউজিল্যান্ডের বিপক্ষে ইনিংসের শেষ পর্যন্ত ব্যাট চালিয়ে যান। ১২৮* রান আসে তার ব্যাট থেকে। ১২৩ বলে ১২ চার ও ৩ ছক্কায় ইনিংসটি সাজান।

ইনিংসের শুরুতে তামিম ইকবাল আউট হওয়ার পর ক্রিজে আসেন রিয়াদ। এরপর তৃতীয় উইকেটে সৌম্যকে নিয়ে ৯০ রানের জুটি গড়েন। সৌম্য হাফসেঞ্চুরির পর সাজঘরে ফিরে গেলেও রিয়াদ ছিলেন অবিচল। সাকিবকে নিয়ে ৩৪, মুশফিককে নিয়ে ৩১ ও সাব্বিরের সঙ্গে ৭৮ রানের জুটি গড়েন রিয়াদ।

এদিকে এই ইনিংসের মধ্য দিয়ে এবারের বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সেরা চারে উঠে এসেছেন মাহমুদউল্লাহ। তার ব্যাট থেকে এসেছে ৩৪৪ রান। সবার উপরে আছেন কুমার সাঙ্গাকারা (৪৯৬)। এরপর আছেন এবি ডি ভিলিয়ার্স (৪১৭), তিলকারত্নে দিলশান (৩৯৫)।



মন্তব্য চালু নেই