বোবায় ধরা কী? ঘুমের মধ্যে বোবায় কেন ধরে? (ভিডিও)

গতকাল গভীর রাত পর্যন্ত জেগে থেকে এই ব্যাপারটা নিয়ে লেখার চিন্তা মাথায় আসলো। লেখাটি ঘুম এবং স্বপ্নের সম্পর্ক নিয়ে। ঘুমে প্রায়ই আমরা উপর থেকে নিচে পড়ে যাওয়ার অনুভূতি পাই। আবার কখনো চোখ খোলা রেখেও এক চুল পরিমাণ নড়তে পারিনা। কেন? কী তার বৈজ্ঞানিক বিশ্লেষণ? তা নিয়েই আমার এই লেখা। তবে একটা কথা বলে রাখি, এগুলো কোন রোগ নয়। মানুষমাত্রই এসবের শিকার হতে পারে। আমার নিজেরও এমন অভিজ্ঞতা হয়েছে অনেকবার।

যেমন ধরুন, আপনি আজ রাতে ঘুমাতে গেলেন। বাতি নিভালেন, নরম বিছানায় গা এলিয়ে দিলেন, অল্প অল্প তন্দ্রা লেগে এলো, হঠাৎ মনে হলো আপনি অনেক উঁচু থেকে নিচে পড়ে যাচ্ছেন। চমকে উঠলেন আপনি। আবার হয়তো একদিন আপনি আরামেই ঘুমিয়ে আছেন। হটাৎ ঘুমটা একটু পাতলা হতে লাগলো আর আপনি দেখলেন যে আপনি আর নড়াচড়া করতে পারছেন না। মনে হচ্ছে কেউ আপনাকে চেপে ধরে আছে। আপনি প্রাণপনে চিৎকার করতে চাইছেন কিন্তু গলা দিয়ে কোন স্বর বের হচ্ছে না। একটা আঙ্গুলও নাড়াতে পারছেন না আপনি। কিছুক্ষন পর ঘেমে উঠলেন আপনি। স্বাভাবিক হয়ে আসলো সবকিছু। উপরের ঘটনা দুটি জীবনে ঘটেনি এমন মানুষ পাওয়া বিরল। তাছাড়াও আপনি ঘুমের মধ্যে কথা বলা, নাক ডাকা বা ঘুমের মধ্যে হাঁটা কোনটাই বিচিত্র না! এবার আসুন জেনে নেই কেন এমন হয় এবং কি তার সম্ভাব্য প্রতিকার-

ঘটনাঃ ১
ঘুমের মধ্যে হঠাৎ মনে হওয়া যে উপর থেকে পড়ে যাচ্ছি। একে বলে হাইপনিক জার্ক, আমরা যখন ঘুমিয়ে পড়ি আমাদের সারা শরীর আস্তে আস্তে নিস্তেজ হয়ে আসে, মাংসপেশীগুলো শিথিল হয়ে আসে। কিন্তু যদি সে সময়ের মধ্যে আমাদের মস্তিষ্ক ততটুকু বুঝতে না পারে; তবে মস্তিষ্ক একে উপর থেকে শরীর পড়ে যাচ্ছে এটা বলে ভুল করে। সেক্ষেত্রে সে শরীরকে সে সময়ের জন্য প্রস্তুত করতে হাত-পা শক্ত করে ফেলে সেই আসন্ন বিপদ মোকাবেলা করার জন্য আর তাই আমরা ঝাকি দিয়ে হঠাৎ ঘুম থেকে জেগে উঠি। এটা আসলে সে সময় হয় যদি আমরা অনেক্ষণ ধরে ব্রেনকে রেস্ট না দেই, যেমন আমি ঘুমের ঘোরেও ফরেক্সের প্রাইস দেখি (!) আবার অনেকে একটানা পড়াশুনা বা অফিসের কাজ বা কোন গবেষনা… এসব চিন্তা করতে করতে ঘুমিয়ে পড়ে এবং আমাদের ঘুমের মধ্যেও যদি এসব চিন্তা চলতে থাকে তবে তখনই এ ঘটনা ঘটে।

ঘটনাঃ ২
বোবায় ধরার ঘটনাকে অনেকে কুসংস্কারের বশে বোবা ভুত ধরা বলে। যার আসল নাম হচ্ছে স্লিপ প্যারালাইসিস কিংবা Hypnagogic Paralysis. এ ক্ষেত্রে ব্যাপারটা একটু জটিল আর তা হচ্ছে আমাদের ঘুমের মধ্যে ২টা পর্যায় আছে। এগুলো হল-

১) REM (Rapid Eye Movement)
২) Non REM (Non Rapid Eye Movement)

ঘুমের মধ্যে এ দুটি চক্র পর্যায়ক্রমে আমাদের মাঝে আসে। আমরা যদি কোনভাবে এই দুটি চক্রের মাঝের সময়ে জেগে যাই তখনই আমরা হাত-পা নাড়তে পারি না। কথা বলতে পারিনা। কারন আমাদের এই জেগে থাকা সম্পর্কে মস্তিষ্ক অবগত থাকেনা। এ ক্ষেত্রে কয়েক সেকেন্ড থেকে কয়েক মিনিট পর্যন্ত সময় লাগতে পারে। আর ঘুমে এই সময়কে অনেক সময় বলে মনে হতে পারে। আমরা জেগে আছি জানতে পারলে আবার আমরা হাত-পা স্বাভাবিক ভাবে নাড়তে পারি এবং জেগে উঠি। এসময় কোনকিছু দেখা বা গন্ধ পাওয়া অস্বাভাবিক কিছু না, কারণ মস্তিষ্ক তখন স্বপ্নের মত দৃশ্য তৈরি করে।

এই সুযোগে অনেকে ভুত-প্রেতও দেখে ফেলতে পারেন! কারন মস্তিষ্কে যখন অক্সিজেনের অভাব হয় তখন আমরা অস্বাভাবিক অনেক কিছু দেখতে পাই।



মন্তব্য চালু নেই