বেরোবিতে গণমাধ্যমে নারীর লিঙ্গভিত্তিক সহিংসতা বিষয়ক মতবিনিময় সভা

এইচ. এম নুর আলম, বেরোবি প্রতিনিধি : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বেরোবিতে) ‘গণমাধ্যমে নারী: লিঙ্গভিত্তিক সহিংসতা নির্ভর আধেয় সমীক্ষা’ শীর্ষক গবেষণাকর্ম বিষয়ক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা এবং বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) এর উদ্যোগে কবি হেয়াত মামুদ ভবনের ইরেজি বিভাগের গ্যালারিতে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গবেষণা কর্মের গবেষণা সহকারি বাংলাদেশ ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির গণমাধ্যম ও যোগাযোগ বিভাগের প্রভাষক জেনিনা ইসলাম আবির। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ নারী প্রগতি সংঘ এর সমন্বয়কারী মুজিব মেহদী।

গবেষণায় তিন ধরণের গণমাধ্যম হিসেবে সংবাদপত্র, টেলিভিশন এবং অনলাইন নিউজ পোর্টালে নারীকে লিঙ্গভিত্তিক কীভাবে সহিংসতার বিষয়টি উপস্থাপন করা হয় তা বিভিন্ন চিত্র ও উপস্থাপনার মাধ্যমে তুলে ধরা হয়।

গবেষণাটির উপর বিভিন্ন দিক নিয়ে আলোচনা ও মতামত তুলে ধরেন রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আলী আশরাফ, বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মো: মোরশেদ হোসেন এবং বাংলা বিভাগের অধ্যাপক ড. সরিফা সালোয়ার ডিনা।

এ ছাড়াও মতবিনিময় সভায় প্রবন্ধটির বিভিন্ন দিক এবং গণমাধ্যম তথা সংবাদপত্র, টেলিভিশন এবং অনলাইন পোর্টালে নারীকে কীভাবে উপস্থাপন করা হচ্ছে তার সহিংসতার দিক নিয়ে মুক্ত আলোচনায় অংশ নেন বিজনেস স্টাডিজ অনুষদের ডিন মো: ফেরদৌস রহমান, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. পরিমল চন্দ্র বর্মণসহ বিভাগটির শিক্ষার্থীবৃন্দ।

সবশেষে শিক্ষার্থীদের প্রবন্ধটির উপর বিভিন্ন প্রশ্নের উত্তর দেন গবেষণা কর্মটির গবেষক ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক মফিজুর রহমান। সভায় সভাপতিত্ব করেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারি অধ্যাপক ড. মো: নজরুল ইসলাম।

উপাচার্যের অনুপস্থিতিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. আর এম হাফিজুর রহমান। সমগ্র অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন শিক্ষক সমিতির সাধারণে সম্পাদক এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারি অধ্যাপক তাবিউর রহমান প্রধান।



মন্তব্য চালু নেই