বি.কম পাশ করা আইটি ফার্ম কর্মী আজ কেন ট্রেন পরিষ্কার করেন? জানলে অবাক হবেন

বিকম পাশ করে বেঙ্গালুরু আইটি ফার্মে কাজ করছিলেন তিনি। কিন্তু তিনি রূপান্তরকামী হওয়ায় চলে যায় সেই চাকরি, চলে যায় পরিবার, বন্ধু-বান্ধব সবাই। গত পাঁচ বছর ধরে রেলে পরিষ্কার করার কাজ করেন তিনি।

তাঁর নাম লোকেশ নারায়ণ রেড্ডি ওরফে লায়া। হায়দরাবাদের সাধারণ মধ্যবিত্ত পরিবারের জন্ম তাঁর। বাবা-মা দু’জনেই সরকারি চাকরি করতেন। তাঁর ৯ ভাই-বোন। স্কুলে ছেলেদের থেকে মেয়ে বন্ধুই বেশি ছিল তাঁর। কিন্তু লায়াকে নিয়ে নানা সমস্যা ছিল বাবা-মায়ের। বছর কয়েক পরে তাঁর পরিবার বেঙ্গালুরুতে চলে যায়। তখন তিনি বুঝতে পারেন সবাই তাঁর লিঙ্গগত পরিচয়ের জন্য তাঁকে ছেড়ে চলে যাচ্ছেন। থেমে না থেকে পড়াশোনা শেষ করেন তিনি। পরিবার ছেড়ে চলে যাওয়ার সিদ্ধান্ত নেন। এরপর থেকে আরও কখনও বাড়ি ফিরে যাননি তিনি। এমনকি ভাই-বোনেদের বিয়েতেও ডাকা হয়নি তাঁকে। দু-একজন বন্ধু বাদে সবাই তাঁকে নিয়ে মজা করত। এমনকি শিক্ষকেরাও।

গ্রাজুয়েশনের পর একাধিক কোম্পানিতে চাকরি করেছেন তিনি। অনেক কোম্পানি পরিবর্তন করতে হয় তাঁকে কারণ সব জায়গা থেকে তাঁকে বিতাড়িত করা হত। সহকর্মীদের আচরণের জেরে ছেড়ে দিতে বাধ্য হতেন চাকরি। ফলে আর কোথাও চাকরি পেতে তাঁর অসুবিধা হচ্ছিল, কারণ কোথাও বেশিদিন চাকরি করেননি তিনি। তাই শেষমেশ সব স্বপ্ন ত্যাগ করেছেন লায়া। একটা সময় প্রায় ভিক্ষাও করতে হয়েছে। কিন্তু এভাবে বেশিদিন চলতে পারে না। এক বন্ধুর সাহায্যে রেলে ক্লিনারের চাকরি পেয়েছেন তিনি। কম্পিউটারে দক্ষ লায়া জানেন C+, C++, Tally, CorelDraw. আর এখন তিনি দিনে তিনটি ট্রেন পরিষ্কার করেন। মাসে পান ৪,০০০ টাকা। এতেই চলে যায় তাঁর। লায়া বলেন, ‘সমাজ আমাদের দুটো প্রফেশন বেছে নিতে দেয়। হয় দেহব্যবসা, নাহয় ভিক্ষা। আমাদেরকে আমাদের পরিবারই গ্রহণ করে না। আমরাই সম্মানের সঙ্গে বাঁচার দাবি রাখি।’



মন্তব্য চালু নেই