বিয়ের প্রথম বছরটি যৌন জীবনের জন্য গুরুত্বপূর্ণ কেন?

বিয়ে মানুষের জীবনের সবচেয়ে বড় একটি পরিবর্তনের নাম। বিয়ে হলে মানুষের পুরো জীবনটাই যেন পরিবর্তিত হয়ে যায়। এক ধরনের আনন্দ সবসময় মনের ভেতরে কাজ করে। আবার কারও কারও ক্ষেত্রে এর উল্টোটাও হয়ে থাকে। পচন্দের মানুষের সাথে বিয়ে না হলে বা জীবনসঙ্গীটিকে সার্বিকভাবে ভালো না লাগলে অনেকের জীবনেই নেমে আসে কালো অন্ধকার। তবে বিয়ের পরের যৌন জীবনের রয়েছে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা।
বলা হয়ে থাকে যে, বিয়ের প্রথম বছরটি যৌন জীবনের জন্য অনেকটাই গুরুত্বপূর্ণ। এর অনেকগুলো কারণ রয়েছে। আসুন এই সম্পর্কে জেনে নিই।

– নতুন মানুষটিকে চিনে নেওয়ার সময় এটিই: ‘আরেঞ্জ ম্যারেজ’ বলুন বা ‘লাভ ম্যারেজ’ বিয়ের পর নতুন একটি পরিবেশে নতুন করে সব কিছু বুঝে নিতে হয়। যাকে প্রেমিক হিসেবে চিনতেন অথবা যাকে একেবারেই চিনতেন না তাকে নতুন করে চিনে নেয়ার সময় এটিই। এই সময়টাতে একেঅপরকে ভালো করে চিনে নিতে পারলে দাম্পত্য জীবন সুখে হয়।

– অচেনা মানুষটির পছন্দ অপছন্দ সম্পর্কে জানা যায়।

– মানুষটির যৌন আকাঙ্খা বা যৌন পরিপক্কতা সম্পর্কে জানা যায়।

– আপনি কতটা যৌনসুখী সেই বিষয়ে জানতে পারেন।

– একে অপরকে বোঝার সবচেয়ে ভালো উপায় হচ্ছে একসঙ্গে সময় কাটানো। একজন আরেকজনের কথা মন দিয়ে শোনা এবং অপর মানুষটিকে বোঝার চেষ্টা করা। প্রথম প্রথম একটু সমস্যা হলেও অনেকটা সময় একসঙ্গে কাটানো যায় বলে একে অপরের পছন্দ-অপছন্দ জানা যায় এবং পার্টনারের সঙ্গে মানিয়ে নেওয়ার মনোভাব তৈরি হয়। এতে করে দাম্পত্য সম্পর্ক গভীর হতে থাকে।

– একটি ঘরের সবকিছু, বেডরুম, রান্নাঘর, জিনিসপত্র সব শেয়ার করার বিষয়টির উপরেও কিন্তু দাম্পত্য জীবনের অনেক কিছু নির্ভর করে থাকে। প্রথম বছরেই সঙ্গী সম্পর্কে অনেক কিছু শিখে নেয়া যায় সামান্য শেয়ারিংয়ের মনোভাব থেকে।

– কোনো দম্পতি একেবারেই কখনও ঝগড়া করেননি বিষয়টি অসম্ভব। ঝগড়া, দাম্পত্য কলহ সকল দম্পতিদের মধ্যেই দেখা যায়। কিন্তু বিয়ের প্রথম বছরেই সঙ্গীর পছন্দ অপছন্দ বুঝে নেওয়া, ছোটোখাটো বিষয়ে সঙ্গীর রিঅ্যাকশন সব দেখে বুঝে নেওয়া যায় আপনাদের দাম্পত্য কলহ হলে তা কতটা খারাপ রূপ নিতে পারে। তাই বিয়ের প্রথম বছর থেকেই কিছু জিনিস শিখে নিয়ে এড়িয়ে চলা যায় কঠিন কিছু কলহ।

– বিয়ের প্রথম বছরটিতেই ভবিষ্যৎ পরিকল্পনা করে নেওয়ার বিষয়টি দাম্পত্য সম্পর্ক অনেক সহজ করে তোলে। ভবিষ্যতে কি হবে, কতটা ম্যানেজ করে চলা যাবে, সন্তান কখন নেওয়ার কথা ভাবা হবে-এই সব কিছুর পরিকল্পনা করে নেওয়ার সঠিক সময় বিয়ের প্রথম বছর।



মন্তব্য চালু নেই