বিয়ের পর মানুষের জীবনে কী কী পরিবর্তন আসে ?

বলা হয়ে থাকে যে জন্ম, মৃত্যু এবং বিয়ে এই ৩ টিই হল ভাগ্যের ব্যাপার। অনেকে বলেন যে বিয়ের পরে নাকি নানা ধরনের পরিবর্তন দেখা যায় একজনের মাঝে। কৌতুকের সাথে অনেকেই বলে থাকেন যে বিয়ের আগে পুরুষেরা জীবিত থাকে কিন্তু বিয়ে হলেই তারা নাকি মৃত হয়ে যায়। তবে এই কথাগুলো নিতান্তই ভিত্তিহীন। বিয়ের পরে সত্যিকার অর্থে যে বিষয়গুলোর পরিবর্তন হয় সে বিষয়ে জেনে নিন।

বিয়ের পরের পরিবর্তন :

– বিয়ের পরে একজনের পরিচয় পরিবর্তিত হয় আমাদের সামাজিক রীতিনীতির কারণে। ধর্মীয়ভাবে এর গুরুত্ব অনেক। একজন নারীর পরিবর্তনটাই এখানে মুখ্য। একজন নারী মিস থেকে মিসেস হয়ে যান এবং ক্ষেত্রবিশেষে ধর্মীয় রীতির কারণে তাদের নামেরও পরিবর্তন হয়ে থাকে।

– নতুন বিয়ে হলে স্বাভাবিকভাবেই একজনের কাজের গতি কমে যেতে পারে। কারণ তারা জীবনে প্রথম বিয়ে নামক বিষয়টির সাথে জড়িত হন, এর স্বাদ গ্রহণ করেন। ফলে বিভিন্ন জটিলতার কারণে তাদের কাজের প্রতি মনোযোগ কমে যায়। তবে ক্ষেত্রবিশেষে এর উল্টোটাও দেখা যায়।

– অনেক যুগলই আছেন যারা বিয়ের পরে জীবনকে নতুনভাবে দেখতে পছন্দ করেন। জীবনের রঙ তাদের চোখে পরিবর্তিত হয়ে থাকে। সবকিছুতেই তারা মধুরতা দেখতে পান আর এর থেকে আনন্দরস নিঃসরণ করতে ভালোবাসেন।

– বিয়ের পরে যৌন জীবনেও আসে পরিবর্তন। একজন যেখানে একা ঘুমিয়ে অভ্যস্ত ছিলেন সেখানে তার জীবনসঙ্গীর জন্য অর্ধেকটা জায়গা করে দিতে হয়। তাছাড়া যৌন জীবনের ইতিবাচক পরিবর্তন তাদের জীবনকে আরও মধুর করে তোলে।

– বিয়ের পরে অনেক দায়িত্বও বেড়ে যায়। অতিরিক্ত একজন জীবনে জড়িত হয়ে যান যার সুখ দুঃখে নিজেকে ভাগীদার করতে হয়। এছাড়া নতুন আরেকটি পরিবারেরও দায়িত্ব নিতে হয়।

– জীবনকে দেখার দৃষ্টিভঙ্গি পরিবর্তিতত হয়।

– বন্ধুবান্ধবের সাথে সম্পর্কের পরিবর্তন ঘটে। ধন্যবাদ

সূত্র : glamour.com



মন্তব্য চালু নেই