বিয়েতে নারীদের চেয়ে পুরুষরা লাভবান বেশি

স্মরণাতীতকাল থেকেই কথিত আছে বিয়ে মানুষকে আরো স্বাস্থ্যবান করে তুলে। এছাড়া যুগলবন্দী হয়ে বসবাস করলে মানুষের আয়ুও বাড়ে এবং আবেগসংক্রান্ত জটিলতায় আক্রান্ত হতে হয় কম।

তবে সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, বিয়ে বন্ধনে আবদ্ধ হওয়ার ফলে নারীরা খুব কমই উপকৃত হন। যুগান্তকারী এই গবেষণাটি চালায় লন্ডন বিশ্ববিদ্যালয় কলেজের লন্ডন স্কুল অফ ইকনমিকস ও লন্ডন স্কুল অফ হাইজিন এন্ড ট্রপিক্যাল মেডিসিন।

ঐ গবেষণার বরাত দিয়ে টেলিগ্রাফের এক খবরে এমনটাই বলা হয়।

দীর্ঘ দিন ধরে বলা হয়ে থাকে, বিয়ে স্বাস্থ্যের জন্য খুব ভালো এবং বিয়ের পরে দম্পতিদের মধ্যে কিছু ছোটখাটে সমস্যা থাকলেও একসঙ্গে থাকাটা দীর্ঘ জীবনের ইঙ্গিত বহন করে। গবেষণায় দেখা গেছে, বিয়ের ক্ষেত্রে নারীরা খুব কম উপকৃত হচ্ছেন।

বিয়ে নিয়ে ইউনিভার্সিটি কলেজ অব লন্ডন, লন্ডন স্কুল অব ইকোনমিকস এবং লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন বিভাগ এক যৌথ গবেষণা করেন। গবেষণায় দেখা গেছে, একাকী থাকা বা জীবন-যাপনের ক্ষেত্রে পুরুষদের স্বাস্থ্যের ওপর যেমন প্রভাব পড়ে নারীদের ক্ষেত্রে তা পড়ে না। মধ্যবয়সী যেসব পুরুষ বিয়ে করেননি তাঁদের ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং মোট হওয়ার প্রবণতা খুব একটা থাকে না যেমন থাকে বিবাহিত নারীর ক্ষেত্রে।

দ্যা এডুকেশন স্কুল অব ইউনিভার্সিটি কলেজ লন্ডনের (ইউসিএল) জনসংখ্যা বিষয়ক বিজ্ঞানী জর্জ প্লাউবিডিস বলেন, ‘বিয়ে না করা বা বিয়ে করে নারী-পুরুষের একসঙ্গে থাকার ক্ষেত্রে পুরুষের চেয়ে নারী ক্ষতির সম্মুখীন হয় বেশি। বিয়ে পুরুষদের জন্য লাভের ব্যাপার হিসেবে গণ্য করা হয়।’

গবেষকরা দেখেছেন দীর্ঘ বিবাহিত জীবনে বিচ্ছেদে ঘটলে নারী-পুরুষ উভয়েরই ভবিষ্যৎ স্বাস্থ্যের ক্ষেত্রে তেমন ক্ষতিকর প্রভাব পড়ে না। কিন্তু তাঁরা দেখেছেন, বিবাহিত জীবনযাপন করছেন তাদের সঙ্গে তুলনা করা হলে দেখা যাবে ২০ বছর ও মধ্যবয়সী নারীর বিবাহ বিচ্ছেদ হলে শতকরা ৩১ শতাংশের মধ্যে মুটিয়ে যাওয়া রোগ দেখা দেয়।

জর্জ প্লাউবিডিস আরও বলেন, ‘অনেক গবেষণায় এটার প্রমাণ মিলেছে যে, অবিবাহিতদের চেয়ে বিবাহিতদের স্বাস্থ্য খুব ভালো থাকে।’

ওয়েলস, ইংল্যান্ড ও স্কটল্যান্ডে জন্ম নেওয়া প্রায় ১০ হাজার লোকের ওপর গবেষণা চালানোর পরই স্বাস্থ্য, মানসিক অবস্থাসহ নানা বিষয়ে গবেষণার পরই বলা হয়েছে, বিয়েতে নারীর চেয়ে পুরুষের লাভ হয় বেশি।

সূত্র : দ্য টেলিগ্রাফ



মন্তব্য চালু নেই