বিশ্ব কার্টুনিস্টদের ভিন্নধর্মী প্রতিবাদ

গণমাধ্যমের ইতিহাসে ঠিক কবে ব্যঙ্গকার্টুন জায়গা করে নিয়েছে তা ঠিক করে বলা মুশকিল। তবে গণমাধ্যম নীতিমালা এবং আইনের মধ্যে থেকেই বিভিন্ন বড় বড় গণমাধ্যমগুলো অনেক ক্যারিকেচার প্রকাশ করছে প্রতিদিন। নিউইয়র্ক টাইমস থেকে শুরু করে গালফনিউজ পর্যন্ত অনেক ঘটনা প্রকাশ করতে কার্টুন ব্যবহার করে। কিন্তু এই কার্টুনগুলো নিয়ে হাস্যরস তৈরি হলেও তা নিয়ে তেমন কোনো প্রতিবাদের ঘটনা ঘটেনি। তাহলে কি এমন কার্টুন প্রকাশ করেছে চার্লি হেবদোর যে জন্য বন্দুকধারীরা ১২জন কে হত্যা করলো।

২০১১ সালে নবী মোহাম্মদের (সা.) ব্যঙ্গকার্টুন ছাপে চার্লি হেবদোর। ওই কার্টুন ছাপার আগের দিন পর্যন্ত ম্যাগাজিনটি গোটা ফ্রান্স কেন খোদ প্যারিসেও ততটা জনপ্রিয় ছিল না। কিন্তু ব্যঙ্গকার্টুন ছাপার একদিনের মধ্যেই গোটাবিশ্বে সমালোচনার শিকার হয় ম্যাগাজিনটি। বিশেষত মুসলিম বিশ্বে ব্যাপক সমালোচনার শিকার হয় চার্লি হেবদোর। অবশ্য কার্টুন ছাপার একদিন পরেই ম্যাগাজিনটির অফিসে বোমা হামলা চালানো হয়েছিল। কিন্তু সম্প্রতি ম্যাগাজিনটি ইসলামিক স্টেটের নেতা আবু বকর আল বাগদাদিকে নিয়ে একটি ব্যঙ্গকার্টুন প্রকাশ করার পরপরই এই হামলার ঘটনা ঘটে।

9

এই ঘটনায় বিশ্বের নানান প্রান্তের বিখ্যাত কার্টুনিস্টরা ‘অসির চেয়ে মসি বড়’ এই শীরোনামে অনেক ব্যঙ্গকার্টুন প্রকাশ করতে শুরু করে। বাংলামেইলের পাঠকদের জন্য প্রতিবাদ হিসেবে প্রকাশিত ব্যঙ্গকার্টুনগুলো প্রকাশিত হলো।

2 3 4 6 7 8



মন্তব্য চালু নেই