বিশ্বকাপের ট্রফি দিতে পারছেন না মুস্তফা কামাল, রীতি ভেঙ্গে দিচ্ছেন ভারতের এন শ্রীনিবাসন

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সভাপতি হওয়ার পরও বিশ্বকাপের ট্রফি বিজয়ী দলের হাতে তুলে দিতে পারছেন না আ হ ম মুস্তফা কামাল। শনিবার মেলবোর্নে এক বৈঠকে আইসিসি এ সিদ্ধান্ত নেয়।

রোববার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ১১তম বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছে দুই সহ-আয়োজক দেশ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। এই ম্যাচের মধ্য দিয়ে বিশ্বকাপের পর্দা নামবে।

আইসিসির সভাপতি আ হ ম মুস্তফা কামালের পরিবর্তে আজ ফাইনাল ম্যাচ শেষে ট্রফি তুলে দেবেন সংস্থাটির চেয়ারম্যান এন শ্রীনিবাসন। তবে ফাইনাল ম্যাচ দেখতে মেলবোর্নে উপস্থিত থাকবেন মুস্তফা কামাল।

প্রচলিত নিয়মানুযায়ী ক্রিকেট হোক বা ফুটবল, যেকোনো বড় আন্তর্জাতিক টুর্নামেন্টে বিজয়ীদের হাতে শিরোপা তুলে দেন সংস্থাটির সভাপতি। ২০১১ ক্রিকেট বিশ্বকাপেও তা হয়েছে। সে সময়ে আইসিসির সভাপতি ছিলেন এন শ্রীনিবাসন। সহ-সভাপতি ছিলেন আ হ ম মুস্তফা কামাল। শ্রীনিবাসনই সেবার বিজয়ী ভারতীয় দলের হাতে বিশ্বকাপ ট্রফি তুলে দেন।

ধারণা করা হচ্ছে, বাংলাদেশ-ভারত কোয়ার্টার ফাইনাল ম্যাচ শেষে আম্পায়ারিংয়ের কড়া সমালোচনা করায় সভাপতি মুস্তফা কামালকে ট্রফি দেওয়া থেকে বিরত রাখা হচ্ছে!

উল্লেখ্য, চার বছর পর আবারও বসবে ক্রিকেট মহাযজ্ঞের এই আসর। ২০১৯ বিশ্বকাপের আয়োজকের ভূমিকা পালন করবে ইংল্যান্ড। তত দিন মুস্তফা কামালের আইসিসির সভাপতি থাকার সম্ভাবনা নেই বললেই চলে। ফলে বিজয়ী দলের হাতে বিশ্বকাপ ট্রফি হয়তো কখনো তুলে দিতে পারবেন না তিনি।



মন্তব্য চালু নেই