ফুলবাড়ী (দিনাজপুর) এর কিছু খবর :

বিরামপুরে শিশু সুরক্ষায় সচেতনতা বিষয়ক অভিভাবক সমাবেশ

বিরামপুর থানা পুলিশ প্রশাসন, ডেভেলপ দ্যা ভিলেজ (ডিভি) এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বিরামপুর এডিপির  সহযোগিতায় ধানজুড়ী সেন্ট ফ্রান্সিস হাই স্কুলের উদ্যোগে শিশু সুরক্ষায় পিতামাতার সচেতনতা বিষয়ক অভিভাবক সমাবেশ হয়েছে।

ধানজুড়ী সেন্ট ফ্রান্সিস হাই স্কুলের উপদেষ্টা ফাদার বিজয় পেরেরার সভাপতিত্বে ও মিল্টন মুর্মুর সঞ্চালনায় সমাবেশে স্বাগত বক্তব্য দেন প্রধান শিক্ষিকা মিতালী আগ্নেস কস্তা। প্রধান অতিথি বিরামপুর থানা পুলিশের এস.আই গোলাম রাব্বানী খান চিশতী, বিশেষ অতিথি ইউপি চেয়ারম্যান ইয়াকুব আলী,ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বিরামপুর এডিপি ম্যানেজার লিটন মন্ডল, ডেভেলপ দ্যা ভিলেজ (ডিভি)’র নির্বাহী পরিচালক এ্যাডভোকেট মোরশেদ মানিক বক্তব্য রাখেন।

অন্যান্যর মধ্যে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বিরামপুর এডিপির স্পন্সরশীপ এন্ড চাইল্ড প্রোটেকশন টিম লিডার নরেশ মারান্ডি, উপজেলা আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির সভাপতি বার্নাবাস, দেশ পারগানা কেরবিন হেরম, ইউপি পারগানা  স্যামুয়েল মার্ডী প্রমুখ বক্তব্য দেন।সমাবেশে শিক্ষার্থীরা আদিবাসী সংস্কৃতি পরিবেশন করেন।

অভিভাবকেরা তাদের সন্তানদের বাল্য বিয়ে দেবেন না এমন ঘোষনা সহ এক বিশাল প্রর্দশনী ব্যানারে স্বাক্ষর করেন। সমাবেশে সাত শতাধিক অভিভাবক ও শিক্ষার্থী অংশ নেন।

 

ফুলবাড়ীতে ৫বছরের শিশু ধর্ষণের ঘটনায় ১জন আটক

দিনাজপুরের ফুলবাড়ীতে ৫ বছরের এক শিশু ধর্ষণের শিকার হয়েছে। পুলিশ ধর্ষণের ঘটনায় ধর্ষক কিশোরকে আটক করেছে। আটক কিশোর উপজেলার রামভদ্রপুর গ্রামের আবেদ আলীর ছেলে হাছান আহম্মেদ ওরফে হট্টে (১৫)। গত বুধবার বিকেল ৫টায় তার নিজ বাড়ী থেকে আটক করেছে থানা পুলিশ।

ফুলবাড়ী থানার ওসি এবিএম রেজাউল ইসলাম জানায়, গত শুক্রবার হট্টে ঐ শিশুকে ফুশলিয়ে রামভদ্রপুর এলাকার তিলাই নদীর ধারে নির্জন এলাকায় নিয়ে গিয়ে শিশুটিকে ধর্ষণ করে রক্তাত্ব করে। এসময় শিশুটির চিৎকার শুনে মাঠ থেকে কয়েকজন কৃষক এগিয়ে আসলে সে শিশুটিকে ফেলে পালিয়ে যায়।

ঘটনাস্থল থেকে শিশুটির পরিবার শিশুটিকে উদ্ধার করে ঐ দিন বিকেলেই দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করান। চিকিৎসা শেষে গত বুধবার থানায় এসে শিশুটির পিতা আজিজুল হক বাদী হয়ে হাছান আহম্মেদ হট্টে কে একমাত্র আসামী করে ফুলবাড়ী থানায় একটি ধর্ষণ মামলা দায়ের করে। মামলার প্রেক্ষিতে ঐ দিন বিকেলেই হাছান আহম্মেদ হট্টে কে তার বাড়ী থেকে আটক করে।
আজ বৃহস্পতিবার হট্টেকে জেল হাজতে প্রেরন করা হয়েছে। একই সঙ্গে ঐ শিশুটিকেও মেডিকেল পরীক্ষার জন্য

 

পার্বতীপুর উপজেলার ইউনিয়ন ভূমি অফিসগুলোর করুণ অবস্থা

দিনাজপুরের পার্বতীপুর উপজেলার ভূমি অফিসসহ ইউনিয়ন ভূমি অফিস (তহশিল অফিস) গুলোর অবকাঠামোগত অবস্থা অত্যমত্ম নাজুক। রেকর্ড সংরক্ষণ ও ভূমি ব্যবস্থাপনার সাথে সরাসরি সম্পৃক্ত এ অফিস গুলোর অধিকাংশরই নিজস্ব ভবন নেই, ইউনিয়ন পরিষদ বা পরিত্যক্ত বাড়ির ভাঙ্গা জারাজীর্ণ রুমে কোন রকমে খুড়িয়ে খুড়িয়ে চলছে জনগণের সাথে সম্পৃক্ত গুরুত্বপূর্ণ এ অফিসগুলো। অবস্থাদৃষ্টে মনে হয়, এগুলো দেখার কেউ নেই।

সরেজমিন ঘুরে দেখা যায়, পার্বতীপুর উপজেলার ভূমি অফিসের সাবেক পুরাতন কোর্ট বিল্ডিংযের ৩টি রুম নিয়ে উপজেলা ভূমি অফিস চলছে, পেছনের ভাঙ্গা পরিত্যক্ত ঝুকিপুর্ণ রম্নমে জনগণের অত্যমত্ম গুরুত্বপুর্ণ রেকর্ড রাখা হয়েছে। উপজেলার ১১টি তহশিল অফিসের ৮টি তহশিল অফিসের নিজস্ব অফিস নেই। ইউনিয়ন পরিষদ বা পরিত্যক্ত বাড়ির ভাঙ্গা জরাজীর্ণ রম্নমে অফিসের কাজ চলছে। খতিয়ানসহ গুরম্নত্বপুর্ণ রেজিস্টার ও দলিলপত্র রাখার কোন সুব্যবস্থা নেই।

স্বাধীনতার ৪৩ বছর পর সরকারী ও অন্যন্য সব বিভাগের উপজেলা পর্যায়ে নতুন নতুন ভবন হলেও সরকারী ও জনগণের স্বার্থ সংরক্ষণে অত্যমত্ম গুরুত্বপুর্ণ এ সেক্টরের অবকাঠামোগত তেমন কোন উন্নতি দেখা যায়না, যার সরাসরি মন্দ প্রভাব পড়ছে সরকারী স্বার্থ সংরক্ষণ ও পাবলিক সেবার উপর। এক দিকে উপযুক্ত স্থানাভাবে রেকর্ড যথাযথভাবে সংরক্ষণ করা যাচ্ছে না, একইভাবে দ্ররুততার সাথে প্রয়োজনমত তথ্য সরবরাহ করতে তহশিলদারগণ হিমসিম খাচ্ছেন।

এ বিষয়ে তহশিলদারদের সাথে কথা বলে জানা যায় নিয়মিত জরিপ কাজ সম্পাদিত না হওয়ায় অনেক পুরাতন রেকর্ড নিয়ে কাজ করতে হয়, দীর্ঘদিনের পুরাতন রেকর্ডপত্র গুছিয়ে যথাযথভাবে রাখার মত কোন স্থান না থাকায় কাজ করা প্রায় অসম্ভব হয়ে পড়েছে। দ্ররুত নতুন রেকর্ড পত্র রাখার রুম না পেলে এবং অফিসের অবকাঠামো সুবিধা না বাড়ালে এ সেক্টরের কার্যক্রম মুখ থুবড়ে পড়তে পারে।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাহাঙ্গীর আলম বলেন, দ্রুত ও ভাল সেবা পেতে হলে একটি সুন্দর পরিচ্ছন্ন কাজের পরিবেশ অত্যমত্ম জরম্নরী। আমাদের ভূমি অফিসগুলোর কাজের পরিবেশ মানসম্মত নয়। রেকর্ডপত্র ডিজিটাল করার পাশাপাশি ভূমি অফিসগুলোর অবকাঠামো উন্নয়নে বর্তমান সরকারের সুনজর রয়েছে, পার্বতীপুরের উপজেলা ভূমি অফিসসহ ৮টি তহশিল অফিস নির্মাণের অনুমোদন চেয়ে ইতোমধ্যেই প্রসত্মাব প্রেরণ করা হয়েছে, আশা করি দ্রুত অনুমোদন পেয়ে যাব।

 



মন্তব্য চালু নেই