বিনম্র শ্রদ্ধায় সেলিম আল দীনের ৭ম মৃত্যুবার্ষিকী পালিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে আজ মহাসমারোহে বাংলা নাটকের প্রবাদপুরুষ অধ্যাপক ড. সেলিম আল দীনের ৭ম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল দশটায় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম-এর নেতৃত্বে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ থেকে একটি স্মরণ শোভাযাত্রা সেলিম আল দীনের সমাধিস্থলে গিয়ে শেষ হয়।

বেলা এগারোটায় সেলিম আল দীনের সমাধিতে উপাচার্য, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, বাংলাদেশ গ্রামথিয়েটার, ঢাকা থিয়েটার, সেলিম আল দীন ফাউন্ডেশন, তালুকনগর থিয়েটার, স্বপ্নদল ঢাকা, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জাহাঙ্গীরনগর থিয়েটার, বুনন থিয়েটার, বঙ্গ থিয়েটারসহ অন্যান্য সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।
স্মরণ শোভাযাত্রা উদ্বোধনকালে উপাচার্য বলেন, গ্রাম থিয়েটার সেলিম আল দীনের অন্যন্য সৃষ্টি। গ্রাম থিয়েটারের মাধ্যমে তিনি বাংলা নাটককে তৃণমূল পর্যায়ে নিয়ে গেছেন।

উপাচার্য আরো বলেন, সেলিম আল দীনের সমাজ চিন্তা আমাদেরকে আলোর পথ দেখিয়েছে। মানুষ, জীবন, সমাজ, সংস্কৃতি, দুর্যোগ, অনিয়ম, অনাচার, অসঙ্গতি প্রভৃতি সেলিম আল দীন তাঁর নাটকে তুলে ধরে সমাজ বদলে ভুমিকা রেখেছেন।

স্মরণ শোভাযাত্রাতে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের, কলা ও মানবিকী অনুষদের ডীন অধ্যাপক ড. সৈয়দ কামরুল আহছান, প্রক্টর অধ্যাপক ড. তপন কুমার সাহা, সেলিম আল দীনের সহধর্মিনী বেগমজাদী মেহেরুন্নেসা, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের চেয়ারম্যান খায়েরুজ্জাহান মিতু, বিভাগীয় শিক্ষক ও ছাত্র-ছাত্রী এবং বিভিন্ন সাংস্কৃতিক ও নাট্য সংগঠন অংশগ্রহণ করে।

বিকেল তিনটায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে মৃৎমঞ্চে সেলিম আল দীন মেলা অনুষ্ঠিত হয়। মেলায় জালাল সরকার ও সোনিয়া সরকারের পরিবেশনায় ‘জীব-পরম পালা’ বিচার গান অনুষ্ঠিত হয়।



মন্তব্য চালু নেই