আমেরিকা, বৃটেন, জাতিসংঘ, ইইউ :

‘বিচার বিভাগীয় হত্যাকাণ্ডে উদ্বিগ্ন’

আন্তর্জাতিক যুদ্ধাপরাধ বিশেষজ্ঞ, মানবাধিকার আইনজীবী টবি ক্যাডম্যান বলেছেন, “বাংলাদেশের মানুষ যুদ্ধাপরাধ ইস্যুতে ব্যাপকভাবে বিভক্ত।” ট্রাইবুনালের কড়া সমারোচনা করে তিনি বলেন, “ যাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ উঠবে, তাদের সবাইকে অবশ্যই দোষী সাব্যস্ত করতে হবে এবং ফাঁসি দিতে হবে। এর চেয়ে কম কিছুই যথেষ্ট বিবেচিত হবে না। এমনকি বিচারবুদ্ধিসম্পন্ন ব্যক্তিরাও যুদ্ধাপরাধের প্রশ্নে কাণ্ডজ্ঞান হারিয়ে ফেলেন।”

টবি ক্যাডম্যান বলেন, “জামায়াত নেতা কাদের মোল্লা ইতিমধ্যে বিচার বিভাগীয় হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এই বিচার বিভাগীয় হত্যাকাণ্ড নিয়ে আমেরিকা, বৃটেন, জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন উদ্বিগ্ন।”

বাংলাদেশে বিচারবিভাগীয় এবং বিচার বহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট ফর বাংলাদেশ আয়োজিত এক সেমিনারে মূল বক্তা হিসেবে তিনি এসব কথা বলেন। গত ৬ ডিসেম্বর শনিবার নিউইয়র্কের ইয়র্ক কলেজ অডিটোরিয়ামে এ সেমিনারের আয়োজন করা হয়।

এইচআরডিবির প্রেসিডেন্ট মাহতাব উদ্দিনের সভাপতিত্বে এবং জাহিদ জামির ও বশুরা লিমার পরিচালনায় সেমিনারে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মন্ট্রিয়েলের ডউসন কলেজের অধ্যাপক ড. আবিদ বাহার, নর্থ ক্যারোলিনা ইউনিভার্সিটির অধ্যাপক ড. নকিবুর রহমান, মজলিসে সুরার প্রেসিডেন্ট ড. শেখ আহমেদ ও সাধারণ সম্পাদক ড. আব্দুল হাফেদ জামেল।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন আমেরিকা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জিল্লু, মীর মাসুম আলী, সিটি কলেজের সহকারী প্রফেসর ড. নিজাম উদ্দিন, এটর্নী এম আজিজ, সাহানা মাসুম, ডা. জুন্নুন চৌধুরী, প্রফেসর নূরুল ইসলাম, ওমামা মাসুম ও তালহা সাবাজ প্রমুখ।

টবি ক্যাডম্যান বলেন, “আমাকে আইনজীবী হিসাবে জামায়াতে ইসলামী ২০১১ সালে নিয়োগ দেয়। আইনজীবী হিসাবে আমার কাজ হলো বাংলাদেশে আন্তর্জাতিক ট্রাইব্যুনাল নাম দিয়ে যে বিচারিক হত্যাকাণ্ড হচ্ছে তা বিশ্বকে জানানো। আমি তা জানিয়েছি। এই বিষয়ে সকলেই উদ্বেগ প্রকাশ করেছেন। তারাও কাজ করছে, তবে ধীর গতিতে।”

তিনি বলেন, “যুদ্ধাপরাধীদের বিচার করা উচিত। তবে আন্তর্জাতিক আইন অনুযায়ীই তা করা উচিত।”

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন যুদ্ধাপরাধ বিশেষজ্ঞ ক্যাডম্যান  যুদ্ধাপরাধের বিচারপ্রক্রিয়া এবং এ নিয়ে সৃষ্টি সার্বিক পরিস্থিতির প্রেক্ষাপটে তুলে ধরে বলেন, “২০১০ সালের অক্টোবরে তিনি যখন প্রথমবারের মতো বাংলাদেশে আসেন, তখন ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে ভিআইপি লালগালিচা সংবর্ধনা দেয়া হয়েছিল।”

বিমানবন্দর থেকে তিনি হোটেল সোনারগাঁও ছুটে গিয়েছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্ট আয়োজিত যুদ্ধাপরাধের নিরপেক্ষ বিচারবিষয়ক এক সভায় বক্তব্য করতে। কিন্তু এই রাজসিক সম্মান খুবই স্বল্পস্থায়ী হয়েছিল। এরপরপরই বাংলাদেশ সরকারের তীব্র বিরোধিতার মুখে পড়েন তিনি।

বৃটিশ এ আইনজীবী বলেন, “ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান নিজামুল হক ও জিয়াউদ্দিনের মধ্যে যে আলাপ হয়েছে তাতে এটি স্পষ্ট যে, শুরু থেকেই ট্রাইব্যুনাল স্বাধীন ছিল না। সরকার যতই দাবি করুক না কেন, ট্রাইব্যুনালের গঠন প্রক্রিয়া ও সংশ্লিষ্ট বিধিতে যে ত্রুটি রয়েছে তা সংশোধন না করার কারণে এটি আন্তর্জাতিক ট্রাইব্যুনাল তো নয়ই, জাতীয় ট্রাইব্যুনালও নয়।”

তিনি বলেন, “ট্রাইব্যুনালের ক্ষেত্রে বাংলাদেশের ফৌজদারি আইন ও সাক্ষ্য আইনকে গ্রহণ করা হয়নি এবং আন্তর্জাতিক আইনের ধারেকাছেও যায়নি। ফলে ট্রাইব্যুনালের  বিচারে আন্তর্জাতিক মান বজায় রাখার যে দাবি সরকার করে আসছে তা রাখা তো দূরের কথা, জাতীয় মানও বজায় রাখা সম্ভব হবে না।”

বসনিয়ায় যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে প্রসিকিউটর হিসেবে তার আট বছরের অভিজ্ঞতার আলোকে ক্যাডম্যান বলেন, “বসনিয়ার ট্রাইব্যুনাল আন্তর্জাতিক ট্রাইব্যুনাল ছিল না, সেটি তাদের ন্যাশনাল ট্রাইব্যুনাল ছিল। কিন্তু বসনিয়া সরকার বিচার পরিচালনায় আন্তর্জাতিক আইনের সহযোগিতা নিয়েছে। সেখানে আন্তর্জাতিক বিচারক, আন্তর্জাতিক প্রসিকিউটর ও আন্তর্জাতিক তদন্তকারীরা ছিল বলে বিচার প্রক্রিয়া নিয়ে কোন প্রশ্ন উঠেনি। কিন্তু বাংলাদেশ সরকার ‘সমগ্র বিশ্বের জন্য দৃষ্টান্ত’ সৃষ্টি করতে সকল আন্তর্জাতিক আইন অগ্রাহ্য করেছে।”

টবি ক্যাডম্যান বলেন, “আমরা চাই যুদ্ধারাধীদের বিচার আন্তর্জাতিক আদালতে এবং বাংলাদেশের বাইরে করা হোক। সেই বিচারালয়ের বিচারক নিয়োগ করা হোক আন্তর্জাতিক বিচারক। আমরা চাই না রাজনীতির হাতিয়ার বানিয়ে কাউকে দণ্ড দেয়া হোক।”

যুদ্ধাপরাধ মামলায় দণ্ডপ্রাপ্ত মাওলানা মতিউর রহমান নিজামীর ছেলে ড. নকিবুর রহমান বলেন, “কাশিম উদ্দিনের ছেলে শিবলি আমাকে বলেছে, ২০০১ সালের আগে আমি বা আমার পরিবার কোনো দিন মাওলানা মতিউর রহমান নিজামীর নাম শুনিনি। তাকে মন্ত্রী করার পর আমরা চিনেছি।”

তিনি বলেন, “আওয়ামী লীগের এক নেতাকে আমার বাবার বিরুদ্ধে মিথ্যা সাক্ষী দিতে বাধ্য করা হয়েছে। দ্বিতীয় সাক্ষী নান্নুকেও বাধ্য করা হয়েছে মিথ্যা সাক্ষী দিতে। তাকে তুলে আনা হয় এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী টুকুর নির্দেশে সে মিথ্যা সাক্ষী দেয়। নেয় মোটা অংকের অর্থ। সেই সঙ্গে হুমকি দেয়া হয় ছেলের চাকরি খাওয়া হবে।এই অবিচারের বিরুদ্ধে আমাদের রুখে দাঁড়াতে হবে।”

ড. নকিবুর রহমান বলেন,“যে মাওলানা কাশিম উদ্দিনকে হত্যা করার জন্য মাওলানা মতিউর রহমান নিজামীকে (আমার বাবা) বিরুদ্ধে রায় দেয়া হয়েছে আমি তাদের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেছি। কাশিম উদ্দিনের ছেলে শিবলি আমাকে জানিয়েছে তারা ১৫ বছর আগে আমেরিকায় আসে এবং তারা বর্তমানে ডালাসে বসবাস করছে। আসার পর তারা আজ পর্যন্ত বাংলাদেশে যায়নি। তাদের পরিবারের সবাই এখন ডালাসে রয়েছে।”

ড. আবিদ বাহার বলেন, “ বর্তমান শেখ হাসিনার সরকার অবৈধ সরকার। শেখ মুজিব বাংলাদেশের গণতন্ত্রকে, মানুষের বাক স্বাধীনতা, মানুষ হত্যা এবং সংবাদপত্রে স্বাধীনতা কেড়ে নিয়ে বাংলাদেশে বাকশাল কায়েম করেছিলেন। এখন তার মেয়ে শেখ হাসিনা বাংলাদেশে বাকশাল টু কায়েম করছেন।”



মন্তব্য চালু নেই