বালি দ্বীপের চুমু উৎসব

বালি দ্বীপের দেনপাসার গ্রামের বাসিন্দারা ওমেড ওমেডান নামে একটি অদ্ভূত উৎসব পালন করেন। প্রায়গত একশ বছর ধরে ওই গ্রামের হিন্দু সম্প্রদায় এ ধর্মীয় উৎসবের আয়োজন করে আসছে। নববর্ষের প্রথম দিনে দেনপাসার গ্রামের অবিবাহিত তরুণ-তরুনীরা একটি নির্দিস্ট স্থানে জড়ো হয়ে নানা রকম আনন্দস্ফূর্তির মধ্য দিয়ে উৎসব পালন করে। আনন্দ উৎসবের মধ্য দিয়েই শুরু হয় উৎসবের আসল আয়োজন। একটা সময় যুবক যুবতীরা পরষ্পরকে জড়িয়ে ধরে চুমু খেতে শুরু করেন। তাদের বিশ্বাস, এই উৎসব পালনের মাধ্যমে গোটা বছর ধরে সুখ সমৃদ্ধিতে থাকে গ্রামবাসীরা।

WOMENঅবশ্য চুমু উৎসবে বেতাল হওয়ার কোনোই সুযোগ নেই। উৎসব চলাকালে পানি ভর্তি বালতি নিয়ে দাঁড়িয়ে থাকেন পুরোহিতরা। কোনো যুগলের মধ্যে বাড়াবাড়ি আচরণ দেখলেই তাদের ওপর পানি ঢেলে দেন তারা। ফলে কোনোরকম অঘটন ঘটার কোনোই সুযোগ নেই। তবে ঠোটে ঠোট মেলানোর পর অনেক নারী-পুরুষ বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে থাকেন বলে জানা গেছে।

এ উৎসবের আর এক নাম ‘নিয়েপি ডে ’ যার অর্থ নীরবতা দিবস। শত বছর আগে একটি মর্দা শুকর এবং মাদি শুকরের মধ্যে লড়াইকে কেন্দ্র করে এই ওমেড ওমেডান উৎসবের সূচনা।

গত একশ বছর ধরে বিচিত্র এই ঐতিহ্যটি পালন করা হলেও ঠিক কবে নাগাদ এই গণ চুমু ধর্মীয় উৎসবে পরিণত হয়েছে, তার কোনো সুনির্দিষ্ট তারিখ খুঁজে পাওয়া যায়নি। সাধারণত ১৭ থেকে ৩০ বছরের অবিবাহিত নারী-পুরুষই এ উৎসবে অংশ নিয়ে থাকেন। রীতিমত মন্ত্র পড়ে প্রার্থণা করে তবেই চুমু খেতে হামলে পড়েন যুবক-যুবতীরা।
BALI



মন্তব্য চালু নেই