‘বাবা আমি হিজাব খুলবো?’ মেয়ের প্রশ্ন শুনে যা বললেন বাবা!

বছর সতেরোর এক তরুণী বাবাকে জানিয়েছিলেন, তিনি হিজাব খুলে রাখতে চান। মেয়েকে জবাবও দেন বাবা। বাবা-মেয়ের সেই কথোপকথন এখন সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল। টুইটারের ওই পোস্টে এখনও পর্যন্ত প্রায় সাড়ে তিন লক্ষ লাইক। পোস্টটি প্রায় দেড় লক্ষ বার শেয়ার হয়েছে!

লামিয়া আলসেরি, বছর সতেরোর মুসলিম কিশোরী। আমেরিকার পেনসিলভেনিয়ার বাসিন্দা। একটি চ্যাটিং গ্রুপে বন্ধুদের সঙ্গে ডোনাল্ড ট্রাম্প প্রসঙ্গে কথাবার্তা হচ্ছিল তার। সেখানে মুসলিমদের প্রতি ট্রাম্পের চিন্তাভাবনার সমালোচনা করেন লামিয়া।

তখন গ্রুপেরই এক জন তাকে বলেন, “ইসলামের গুণগান করা বন্ধ করো। তুমি তোমার হিজাব খুলতে পারবে কি? হিজাব যদি খোলো তোমার বাবা তোমাকে তা হলে চাবকে লাল করে দেবে!”

কথাটা ঠিক নিতে পারেননি লামিয়া। সত্যিই কি বাবা মারবেন, হিজাব খুললে? এরপরেই ওই কিশোরী কর্মসূত্রে সৌদি আরবে থাকা তার বাবাকে বিষয়টি জানিয়ে মেসেজ করেন। কী উত্তর আসবে উত্কণ্ঠায় ছিলেন লামিয়া। কিন্তু বাবা যে উত্তরটা দিলেন অবাক হন লামিয়া।

কী সেই কথোপকথন?

মেয়ে : : বাবা, আমি তোমাকে কিছু বলতে চাই।

বাবা : তুমি ঠিক আছো তো! বল কী বলতে চাও।

মেয়ে : : হ্যাঁ বাবা, আমি ঠিক আছি। আমি ভাবছি…আমি আমার হিজাব খুলে ফেলতে চাই।

এ কথা শোনার পর বাবার কী প্রতিক্রিয়া! বিশ্বের বেশির ভাগ মানুষ যা ভাবছেন বা ভেবেছেন, লামিয়াও তাই ভেবেছিলেন। কিন্তু বাবা যা বললেন, তা একেবারেই অপ্রত্যাশিত!

মেয়েটির বাবা বলেন, এটা আমার সিদ্ধান্ত নেওয়ার বিষয় নয়। তুমি যেটা ভাল মনে করবে, সেটাই করতে পারো। যা করবে, তাতেই আমার সমর্থন থাকবে।

লামিয়ার বাবার এই জবাব প্রকাশ্যে ঝড় ওঠে টুইটারে। লামিয়ার বাবার এই কথা লাখো মানুষের মন জিতে নেয়। কেউ আবার আক্ষেপ করে লেখেন, “সবাই তো আর লামিয়ার মতো সহযোগিতা পায় না!”

ধর্মের উর্ধ্বে উঠে মেয়ের ইচ্ছাকে সমর্থন জানিয়ে ওই বাবা এখন সোশ্যাল মিডিয়ার হিরো।



মন্তব্য চালু নেই