বাজেটে প্রতিবন্ধীদের জন্য বরাদ্দ বাড়বে : মুহিত

আগামী ২০১৫-২০১৬ অর্থবছরের বাজেটে প্রতিবন্ধীদের জন্য বরাদ্দ বাড়বে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অন্যদিকে প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে বাজেটে সাড়ে চার হাজার কোটি টাকা বরাদ্দের দাবি জানিয়েছে জাতীয় প্রতিবন্ধী ফোরাম।

সোমবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে প্রাক বাজেট আলোচনায় জাতীয় প্রতিবন্ধী ফোরামের পক্ষে উল্লিখিত দাবি জানান সংগঠনের মহাসচিব মিজানুর রহমান। এ সময় অর্থমন্ত্রী বরাদ্দ বাড়ানোর আশ্বাস দেন।

প্রাক বাজেট আলোচনায় অন্যান্যের মধ্যে অংশ নেন সংসদ সদস্য কাজী রোজী, সংগঠনের সভাপতি সাইদুল হক, সিনিয়র সহসভাপতি সেলিনা আখতার, সহসভাপতি হারুন-অর রশীদ, এক্সেস বাংলাদেশ ফাউন্ডেশনের পরিচালক মহুয়া পাল, হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনালের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর শারমিন খান প্রমুখ।

আলোচনাকালে অর্থমন্ত্রী বলেন, ‘প্রতি বছরের বাজেটেই প্রতিবন্ধীদের উন্নয়নে বরাদ্দ বাড়ানো হয়। কারণ তারা আমাদের সন্তান, সমাজের অংশ। তাদের জীবনমান উন্নয়নে প্রতি বছরের মতো এবারও ভাতার পরিমাণ কিছুটা বাড়ানো হবে। তবে সেটা প্রত্যাশা অনুযায়ী সম্ভব হবে না। দেশের অসহায় মানুষদের সাহস দেওয়ার লক্ষ্যেই মূলত সরকার এ ভাতা দিয়ে থাকে।’

শুধুমাত্র সমাজকল্যাণ মন্ত্রণালয় ছাড়া অন্যান্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্রতিবন্ধীদের জন্য বরাদ্দের বিষয়ে প্রতিবন্ধীদের দাবির বিষয়টি সমর্থন করে অর্থমন্ত্রী বলেন, ‘সংশ্লিষ্ট সাত-আটটি মন্ত্রণালয় যেমন শিক্ষা, স্বাস্থ্য, ক্রীড়া, মহিলা ও শিশু, সমাজকল্যাণ, ধর্ম, স্থানীয় সরকার ও সংস্কৃতি মন্ত্রণালয়ের মাধ্যমে বরাদ্দ দেওয়ার বিষয়টি বিবেচনা করা হবে এবং এ বিষয়ে একটি সুপারিশও করব।’

অনুষ্ঠানে অর্থমন্ত্রী দেশে প্রতিবন্ধীর সংখ্যা গণনার কথা তুললে ফোরাম নেতারা জানান যে, তিন বছর আগে সরকার দেশের প্রতিবন্ধীদের সংখ্যা গণনার একটি কর্মসূচি হাতে নেয়। এ জন্য ৪২ কোটি টাকাও বরাদ্দ দেওয়া হয়। কিন্তু এখনো এর কোনো ফলাফল জানা যায়নি।

প্রাক বাজেট আলোচনায় ফোরাম নেতারা প্রতিবন্ধীদের জন্য দেওয়া বরাদ্দ শুধুমাত্র সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে না দিয়ে সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়ের মাধ্যমে প্রদান, প্রতিবন্ধীদের ভাতার পরিমাণ ও শিক্ষাবৃত্তির সংখ্যা বাড়ানো, প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিনামূল্যে বই প্রদান, চাকুরির ক্ষেত্রে কোটা পূরণ করা, ক্রীড়া ও সাংস্কৃতিক ক্ষেত্রে বিশেষ জোর দেওয়া ও প্রতিবন্ধী সংগঠনগুলোর জন্য অর্থ বরাদ্দের দাবি জানান।

প্রতিবন্ধী ফোরাম নেতারা সরকারি চাকুরির ক্ষেত্রে উপযুক্ত প্রার্থী থাকা সত্ত্বেও প্রতিবন্ধী কোটা পূরণ না করার জন্য ঊর্ধ্বতনদের মানসিকতাকে দায়ী করেন। পাশাপাশি প্রতিবন্ধীদের জন্য বরাদ্দকৃত অর্থ ব্যয়ে দীর্ঘসূত্রিতার অভিযোগ আনেন।

ফোরাম নেতারা আরো জানান, সরকারি হিসেবে দেশে প্রতিবন্ধীর সংখ্যা মোট জনসংখ্যার ৩ শতাংশ। কিন্তু এটা সঠিক নয়। এটা ১০ থেকে ১৫ শতাংশ হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে এটা ১০ শতাংশ।

প্রতিবন্ধী ফোরামের বাজেট প্রস্তাবনায় ১৪টি মন্ত্রণালয়ের মাধ্যমে ২২টি খাতে চার হাজার ৫৩৭ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে। এর মধ্যে অস্বচ্ছল প্রতিবন্ধী ব্যক্তি ভাতা খাতে এক হাজার ৯২০ কোটি টাকা, ষাটোর্ধ্ব অস্বচ্ছল প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় পেনশন স্কিমের আওতায় ৮৫০ কোটি টাকা, ১২টি মন্ত্রণালয়ের অনুকূলে ২০০ কোটি টাকা থোক বরাদ্দ প্রদান, প্রতিবন্ধী উন্নয়ন অধিদপ্তরের আওতায় উন্নয়ন কার্যক্রমের জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দ প্রদান, প্রতিবন্ধী মানুষের জন্য স্থানীয় সরকারের আওতায় কর্মসূচি গ্রহণে ১০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।



মন্তব্য চালু নেই