বাংলা ভাষার মর্যাদা রক্ষায় শুদ্ধ বাংলায় কথা বলার অঙ্গিকার

২১ ফেব্রুয়ারি, ২০১৫।। আজ ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বিশাল র‌্যালি করেছে হাজারীবাগের গজমহল ট্যানারী উচ্চ বিদ্যালয়ের ছাত্র-শিক্ষক ও অভিভাবকবৃন্দ। ভাষা শহীদদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত বাংলা ভাষার মর্যদা রক্ষায় শুদ্ধ বাংলায় কথা বলার অঙ্গীকার করেছে বিদ্যালয়ের শিক্ষার্থীরা। একই সাথে মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানিয়ে কালো ব্যাজ ধারণ, মাথায় ক্যাপ পরিধান, ব্যানার, ফেস্টুন, প্লেকার্ড সহ বিশাল র‌্যালিটি বিদ্যালয় মাঠ থেকে হাজারীবাগ থানা সংলগ্ন রোড হয়ে হাজারীবাগ বাজার, লেদার টেকনোলজি কলেজ শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে পূণরায় বিদ্যালয়ের মাঠে এসে র‌্যালি শেষ হয়।

র‌্যালিতে উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য ও স্থানীয় আওয়ামী লীগ নেতা জনাব মো. আরিফ ও মো. কোরবান আলী। বিদ্যালয়ের শিক্ষক মো. রফিকুল ইসলাম জানিয়েছেন, আলোচনা ও র‌্যালি করেই দায় এড়িয়েছেন কেউ যেন এমনটি মনে না করেন, সে বিষয়ে শিক্ষর্থীদেরকে গঠনমূলক নির্দেশনা প্রদান করেছেন।

04

র‌্যালিতে নেতৃত্বদেন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ। প্রধান শিক্ষিকা জনাবা সুফিয়া খাতুন সবাইকে ধন্যবাদ জানিয়ে র‌্যালির সমাপ্তি ঘোষণা করেন। এছাড়া গজমহল রেজি.প্রাথমিক বিদ্যালয়, সিয়াম আইডিয়াল স্কুলসহ হাজারীবাগ ও কামরাঙ্গীরচর এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনার আয়োজন করা হয়। কামরাঙ্গীরচর থানার মাদারল্যা- স্কুল এ- কলেজের অধ্যক্ষ জনাব মুর্তাজা হাসান শাহীন জানিয়েছেন, শহীদ দিবস উপলক্ষে বিদ্যালয়ে ফ্রি মেডিকেল চেকআপের ব্যবস্থাসহ গুরুত্বপূর্ণ সড়কে র‌্যালি করা হয়েছে।

05

একই সময়ে মাতৃভাষা দিবসে আলোচনা সভা, মিলাদ-মাহফিল ও শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসটি পালন করেছেন সালেহা স্কুল এ- কলেজের শিক্ষকম-লী ও শিক্ষার্থীরা। এমনটি জানিয়েছেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ জনাব এম নজরুল ইসলাম।

নাম না বলার শর্তে স্থানীয় একজন জানিয়েছেন, কিছু কিছু প্রতিষ্ঠানে কোন ধরণের কার্যক্রম পরিচালিত হতে তারা দেখেন নি। এ ব্যাপারে মো. রাসেল নামের এক অভিভাবকের কাছে জানতে চাইলে তিনি বলেন, রাজনৈতিক অস্থিরতার কারণে দীর্ঘ দিন থেকে স্কুলের নিয়মিত কার্যক্রম বন্ধ থাকায় অভিভাবকরা তাদের সন্তানদেরকে বিদ্যালয়ে না পাঠানোর কারণে ঐসব প্রতিষ্ঠানে ২১ ফেব্রুয়ারি উদযাপন করা সম্ভব হয়নি বলে তিনি মনে করেন।



মন্তব্য চালু নেই