বাংলাদেশ সফর বাতিল করল কানাডা

বাংলাদেশে মার্চে হবে ওয়ার্ল্ড হকি লিগ রাউন্ড টুর আসর। কিন্তু কানাডা এই আসরে খেলতে আসবে না বলে জানিয়েছে। আন্তর্জাতিক হকি ফেডারেশন এফআইএইচ বাংলাদেশ হকি ফেডারেশেনকে এই তথ্য জানিয়ে দিয়েছে। নিরাপত্তা ইস্যুতেই নির্ধারিত এই সফরে না আসার সিদ্ধান্ত নিয়েছে কানাডা। ৪ থেকে ১২ মার্চ ঢাকায় বসবে এই আসর।

নিরাপত্তা ইস্যুতে ক্রিকেট, ফুটবল থেকে অন্যান্য অঙ্গনে দারুণ কাজ করে আসছে বাংলাদেশ। অস্ট্রেলিয়া ফুটবল দল, ইংল্যান্ড ক্রিকেট দল সব শঙ্কা দুর করে সফর করে গেছে। প্রশংসাও করে গেছে বাংলাদেশের নিরাপত্তার ব্যবস্থায়। এই সময় আন্তর্জাতিক হকি অঙ্গনে এই ধাক্কা খেল বাংলাদেশ। এর আগে গত বছরের আগস্টে অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপ থেকে নিজেদের প্রত্যাহার করেছিল জাপান।

এবার আট জাতির আসরে আসছে না কানাডা। বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুস সাদেক বুধবার আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘আন্তর্জাতিক হকি সংস্থা আমাদের নিশ্চিত করেছে যে নিরাপত্তা শঙ্কায় এই টুর্নামেন্টে কানাডা অংশ নেবে না। এটা আমাদের জন্য বড় ধাক্কা। কারণ, কানাডা এই টুর্নামেন্টে শীর্ষ র‌্যাংকিংয়রে দল ছিল।’ বিশ্বে কানাডার অবস্থান ১১তম। বাংলাদেশের ওিই আসরে স্বাগতিক ছাড়া এখন বাকি ছয় দল হলো চীন, ঘানা, মিশর, শ্রীলঙ্কা, ওমান ও ফিজি। বাংলাদেশ, ফিজি ও ওমানের গ্রপে ছিল কানাডা।

মূলত গত বছরের মাঝামাঝি সময়ে গুলশানের একটি রেস্টুরেন্টে জঙ্গি হামলার ঘটনা এবং আরো কিছু বিষয় নিয়ে কানাডার এই সিদ্ধান্ত। যদিও তাদের পেছনে ছিল অন্যান্য আন্তর্জাতিক দলের নিরাপদে বাংলাদেশ সফরের উদাহরণ। কিন্তু সেই উদাহরণ না নিয়ে এই দেশে হকি দলকে পাঠাতে রাজি হলো না কানাডা।



মন্তব্য চালু নেই