বাংলাদেশ নিয়ে নিশা বিশওয়ালের বক্তব্য

বাংলাদেশের বিরাজমান সংকট নিয়ে বৃহস্পতিবার এক প্রেস ব্রিফিংয়ে বক্তব্য দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিশওয়াল। খালেদা জিয়ার গ্রেফতার ও দেশের রাজনৈতিক সংকট তার বক্তব্যে ওঠে এসেছে।

তিনি বলেন, ‘দুর্নীতির মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে আদালত গ্রেফতারি পরোয়ানার জারির পর সরকার এ ব্যাপারে যথাযথ প্রত্রিয়া অনুসরণ করবে বলে যুক্তরাষ্ট্র আশা করে।’

দেশব্যাপী টানা অবরোধ ও মাঝে মাঝে হরতালের মধ্যে বুধবার খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। সরকারবিরোধী বিক্ষোভে এ পর্যন্ত এক শর বেশি মানুষ নিহত হয়েছে।

দেশের রাজনৈতিক সংকট সমাধান প্রসঙ্গে নিশা বলেন, ‘অভ্যন্তরীণভাবে দেশের রাজনৈতিক উত্তেজনা প্রশমন করা দরকার। কিন্তু যুক্তরাষ্ট্র সেখানে সাহায্য করার জন্য প্রস্তুত রয়েছে। আমরা আশা ও প্রত্যাশা করি, যেকোনো মামলা এগিয়ে নিতে নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করা হবে। একই সঙ্গে সরকার একটি কার্যকরী রাজনৈতিক প্রক্রিয়া সৃষ্টি ও তা বজায় রাখার জন্য রাজনৈতিক বিরোধীদের সুযোগ করে দেবে।’

জিয়া অরফানেজ ট্রাস্টের অর্থ আত্মসাতের অভিযোগে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলায় দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়। ২০০৯ সালের ৫ আগস্ট খালেদা জিয়া, তার ছেলে তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় দুদক।



মন্তব্য চালু নেই