বাংলাদেশ ইউনিভার্সিটিতে ‘‘গ্রীন ব্যাংকিং” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

বাংলাদেশ ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন ও অর্থনীতি অনুষদের উদ্যোগে ‘‘দি স্টেট অব বাংলাদেশ ইকোনমি এন্ড গ্রীন ব্যাংকিং প্র্যাকটিসেস ইন বাংলাদেশ’’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৯ এপ্রিল ২০১৫) সকালে ইউনিভার্সিটির মিলনায়তনে অনুষ্ঠিত উক্ত সেমিনারে ‘‘দি স্টেট অব বাংলাদেশ ইকোনমি” এর উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের চীফ ইকোনমিষ্ট ড. বিরুপাক্ষ পাল। এছাড়া ‘‘গ্রীন ব্যাংকিং প্র্যাকটিসেস ইন বাংলাদেশ” এর উপর মূল প্রবন্ধ পাঠ করেন সিটি ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস-প্রেসিডেন্ট এবং একই ব্যাংকের ক্রেডিট রিক্স ম্যানেজমেন্ট বিভাগের প্রধান জনাব মোঃ আব্দুল ওয়াদুদ।

এছাড়া সেমিনারে উপস্থাপিত বিষয়ের উপর আলোচনায় অংশ নেন বিআইবিএম এর পরিচালক (ট্রেনিং) ড. আহসান হাবিব এবং বিআইডিএস এর সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনিন আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন প্রফেসর ড. আশরাফ উদ্দিন চৌধুরী।

আলোচনায় বক্তারা বাংলাদেশের অর্থনীতির বর্তমান প্রেক্ষাপট ও অবস্থা অব্যাহত থাকলে অচিরেই বাংলাদেশ একটি মধ্য আয়ের দেশে পরিনত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া ব্যাংকিং ক্ষেত্রে ২০১১ সাল থেকে বাংলাদেশে গ্রীন ব্যাংকিং এর নীতি কৌশল অনুসৃত হয়ে আসছে বলে জানান। তারা গ্রীন ব্যাংকিং এর কৌশল গুলো আরও বিস্তৃত ও সূচারুভাবে প্রয়োগ করার জন্য ব্যাংকগুলোকে আরও প্রেরণা দেয়াসহ বিভিন্ন  উদ্যোগ গ্রহণের আহবান জানান।

সেমিনারে বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য শাহনীলা আজহার, বিইউ উপাচার্য (ভারপ্রাপ্ত) কামরুল হাসান, বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধানগণ, ছাত্র-শিক্ষক, কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।



মন্তব্য চালু নেই