বাংলাদেশে সাইবার নিরাপত্তা দেবে যুক্তরাষ্ট্রের ‘ফরটিনেট’

বাংলাদেশে কার্যক্রম শুরু করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সাইবার নিরাপত্তাদাতা প্রতিষ্ঠান ‘ফরটিনেট’। গত দুই বছর ধরে দেশের বাজার গবেষণার পর এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

আনুষ্ঠানিক সেবা সম্প্রসারণের অংশ হিসেবে স্মার্ট টেকনোলোজিসকে বাংলাদেশে প্রথম পরিবেশক নিয়োগ দিয়েছে ‘ফরটিনেট’। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।
সূত্র জানায়, বাংলাদেশের বাজারে ফরটিনেটের জন্য একটি নির্দিষ্ট অংশ নিয়ে কাজ করবে স্মার্ট টেকনোলজিস। বিশেষ করে টেলিকম, আর্থিক সেবা এবং এসএমবি (সার্ভার ম্যাসেজ ব্লক) নিয়ে কাজ করার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে ফরটিনেটে’র সার্ক ও ভারতীয় অঞ্চলের আঞ্চলিক পরিচালক রাজেশ মাওরা বলেন, ‘পরিবেশক নিয়োগের এ প্রক্রিয়া বহুমাত্রিক সেবা, প্রশিক্ষণ এবং বিভিন্ন পেশাগত সেবা দেওয়ার ক্ষেত্রে আরও গতিশীল হবে। এতে ফরটিনেটের বাংলাদেশে পথ চলা আরও সমৃদ্ধ হবে।’

নতুন অংশীদার তৈরি ও সময়ের চাহিদা অনুযায়ী ফরটিনেট সিকিউরিটি সলিউশন বাংলাদেশের মানুষের কাছে পৌঁছে দিতে স্মার্ট টেকনোলোজিস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও মনে করেন তিনি।

এদিকে স্মার্ট টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলাম বলেন, ‘ব্যবসা-বাণিজ্যের জন্য ফরটিনেট সিকিউরিটি ফ্যাবরিক এক অনন্য সুযোগ। গ্রাহকদের নিরাপদ বাণিজ্যিক সুবিধা নিশ্চিত করতে ফরটিনেটের প্রযুক্তির সঙ্গে আমাদের সমন্বয় সাইবার নিরাপত্তা নিশ্চিতে নতুন দিগন্তের সূচনা করবে।’

সংশ্লিষ্ট সূত্র জানায়, ফরটিনেটের ব্যবসা বিস্তৃতির জন্য নিবেদিত থাকবে স্মার্ট টেকনোলোজিস। এ ক্ষেত্রে পণ্য বিক্রির আগে ও পরে প্রয়োজনীয় কার্যক্রম চালানোর জন্যে প্রশিক্ষিত দলও গঠন করা হবে। একই সঙ্গে করা হবে অংশীদারদের কর্মতৎপরতা বাড়াতে প্রশিক্ষণের ব্যবস্থাও।

বিক্রয় প্রতিনিধিদের ফরটিনেট সলিউশনের ব্যাপারে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে দক্ষ করেও গড়ে তুলবে স্মার্ট টেকনোলজিস।

ফরটিনেটের রয়েছে ‘ফরটিনেট সিকিউরিটি ফ্যাবরিক কনটেন্ট প্রসেসর’ ও বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ সিকিউরিটি অপারেটিং সিস্টেম ফরটিওএস। যা গ্রাহকদের নতুন উদ্ভাবনী নিরাপত্তার সঙ্গে পরিচয় করিয়ে দেবে।

এসব সিকিউরিটি সম্পৃক্ত থাকবে ইন্টারনেট অব থিংসসহ (আইওটি)ক্লাউড নেটওয়ার্কের সবকিছু। এতে গ্রাহকরা যে কোনো ধরনের সাইবার নিরাপত্তা ঝুঁকি থেকে নিজেদের সুরক্ষিত রাখতে পারবেন।



মন্তব্য চালু নেই