বর্ণ্যাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্যদিয়ে বেরোবিতে বঙ্গবন্ধুর জন্মদিবস পালিত

আজ ১৭ই মার্চ।বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৬ তম জন্ম দিন।১৯২০ সালের এই দিনে রংপুরের গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় পিতা লুৎফর রহমানের ঘর আলোকিত করে জন্মেছিলেন তিনি।

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে(বেরোবি) বর্ণ্যাঢ্য শোভাযাত্রা,পুষ্পমাল্য অর্পণ,আলোচনা সভার মধ্য দিয়ে দিনটি উদযাপন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, শিক্ষক সমিতি এবং অন্যান্য সংগঠন।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি এই অবিসংবিদিত নেতার ৯৬ তম জন্মদিন এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে আজ মঙ্গলবার সকাল ৯ টায় বেরোবি উপাচার্যের নেতৃত্বে শিক্ষক-শিক্ষার্থী,কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে এক শোভাযাত্রা মর্ডাণ মোড়ে ভাস্কর্য ‘অর্জন’ এ পুষ্পমাল্য অর্পণ করে।পরে সেখান থেকে ফিরে এসে বিশ্ববিদ্যালয় স্বাধীনতা স্মারকে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে উপাচার্যের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।এছাড়াও পুষ্পস্তবক অর্পণ করে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় নীলদল ও বাংলার মুখ নামে একটি সংগঠন।

অন্যদিকে সকাল পৌনে ১২টায় শিক্ষক সমিতির উদ্যোগে একটি র‌্যালী ক্যাম্পাস থেকে শুরু করে পার্কের মোড় হয়ে শহীদ মিনারে গিয়ে পৌঁছে ।সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি,মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল শিক্ষক সমাজ এবং সমন্বিত অধিকার বাস্তবায়ন পরিষদের ব্যানারে শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারিবৃন্দ।এরপর র‌্যালিটি গণ অবস্থান মঞ্চে গিয়ে শেষ হয় । পরে সেখানে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে তাঁর কর্ম, চেতনা, আদর্শ নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

bru-2

শিক্ষক সমিতির আর এম হাফিজুর রহমানের সভাপতিত্বে সভায় কর্মকর্তা-কর্মচারি,শিক্ষক সমিতি ও বিভিন্ন বিভাগের শিক্ষকরা বক্তব্য পেশ করেন ।বেলা সাড়ে ১২টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত আলোচনায় বক্তারা বঙ্গবন্ধুর আদর্শ ,চেতনা ,শিক্ষাজীবন ,কর্মজীবনের বিভিন্ন দিক নিয়ে প্রাণবন্ত আলোচনা করেন।এ সময় উপাচার্য ড.একে এম নূর-উন নবীর অপসারণ দাবি করে বক্তারা তাঁর বিভিন্ন কর্মকান্ড নিয়ে সমালোচনা করেন।



মন্তব্য চালু নেই