বছরজুড়ে টাইগারদের ব্যস্ত সূচি

নিউজিল্যান্ড থেকে দীর্ঘ সফর শেষ করে ফিরে এক সপ্তাহও বিশ্রাম পাননি মুশফিকুর রহীম-সাকিব আল হাসানরা। এরই মধ্যে বাংলাদেশ দল চলে গেছে ভারতের হায়দরাবাদে। সেখানে একমাত্র টেস্ট শুরু হবে ৯ ফেব্রুয়ারি থেকে। তার আগে ৫ ও ৬ ফেব্রুয়ারি ভারত ‘এ’ দলের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।

ভারত সফর শেষে ১৪ ফেব্রুয়ারি দেশে ফিরবে মুশফিকরা। এরপর ২৭ ফেব্রুয়ারি শ্রীলংকার উদ্দেশ্যে উড়াল দেবে বাংলাদেশ দল। মার্চ-এপ্রিল মিলে সেখানে দুই টেস্ট, তিন ওয়ানডে ও দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে মাশরাফি-মুশফিকরা।

আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ডের সঙ্গে ত্রিদেশীয় সিরিজ খেলতে মে মাসে রয়েছে আয়ারল্যান্ড সফর। ১২ থেকে ২৪ মে এই সফর শেষ করে ইংল্যান্ড যাবে বাংলাদেশ, চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে। সেখানে ১ জুন থেকে শুরু হবে আট দলের চ্যাম্পিয়ন্স ট্রফি।

জুলাইয়ে বাংলাদেশে আসার কথা রয়েছে পাকিস্তানের। তবে এজন্য নাকি পাকিস্তান একটা শর্ত জুড়ে দিয়েছে-তারা বাংলাদেশে আসবে, যদি বিসিবি বাংলাদেশ দলকে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তানে পাঠায়। আগষ্টে বাংলাদেশে দুই টেস্টের সিরিজ খেলতে আসার কথা রয়েছে অস্ট্রেলিয়ার।

চ্যাম্পিয়ন্স ট্রফির পর ২০১৭ সালে নিশ্চিত সফর আছে সেপ্টেম্বর-অক্টোবরে। এই সময় বাংলাদেশ দল দক্ষিণ আফ্রিকা সফর করবে। সেখানে দুটি টেস্ট, তিন ওয়ানডে ও দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। দেশে ফিরে নভেম্বর-ডিসেম্বরে হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)।

এরমাঝে আরও দুটি সফর হতে পারে সিঙ্গাপুর ও দুবাইয়ে। এ ব্যাপারে আলোচনা হলেও খুব একটা অগ্রগতি নেই। সিঙ্গাপুরে একটি স্টেডিয়ামের উদ্বোধন উপলক্ষে সেখানে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে বাংলাদেশের অংশ নেয়ার ব্যাপারে আলোচনা হয়েছিল। দুবাইয়ে অনূর্ধ্ব-২৩ দলের একটি টুর্নামেন্টে বাংলাদেশের দল পাঠানোর কথা রয়েছে। সবমিলে ঠাসা সূচিতে বাংলাদেশের ক্রিকেটাররা ২০১৭ সালে দম ফেলানোর সময় পাবেন না



মন্তব্য চালু নেই