বঙ্গবন্ধুই বাংলাদেশ রাবিতে ইউজিসি চেয়ারম্যান

সরকার দুলাল মাহবুব, রাজশাহী থেকে: রাবি শিক্ষক সমিতির আয়োজনে ‘বঙ্গবন্ধু : স্বাধীন বাংলাদেশ ও উন্নয়ন’ শীর্ষক এ আলোচনাসভার শুরুতে ১৫ আগস্টে নিহত বঙ্গবন্ধু পরিবারের স্মরণে এক মিনিট নিরাবতা পালন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেছেন, ‘আমরা বলতে পারি বঙ্গবন্ধুই বাংলাদেশ। যতদিন লাল সবুজ পতাকা থাকবে, ওই সূর্য থাকবে ততদিন বঙ্গবন্ধু থাকবে। আমরা তার চেতনার কথা বলে যাবো। আজ আমরা নিজস্ব পরিচয়ে প্রতিষ্ঠিত সেই মানুষটির কারণে।’

শনিবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে জাতীয় শোক দিবস ২০১৬ উপলক্ষে আয়োজিত এক আলোচনাসভায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ‘১৯৭১-৭৫ আপনারা দেখেননি। তখন বঙ্গবন্ধুর সমসাময়িক অনেক নেতা ছিলো। কিন্তু তারা বঙ্গবন্ধু হতে পারেনি। বঙ্গবন্ধু জনমানুষের নেতা হতে পেরেছিলেন। তিনি সাড়ে ৭ কোটি মানুষকে একত্রিত করতে পেরেছিলেন। একটি চেতনা ও আদর্শকে বাস্তবায়ন করতে পেরেছিলেন। তাকে হত্যা করা হলো তার আদর্শকে হত্যা করার জন্য। এখনো সেই প্রচেষ্টা অব্যাহত আছে। কিন্তু বঙ্গবন্ধুর চেতনার একজন মানুষ জীবিত থাকতে তা হবে না।’

সভায় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শাহ আজমের সঞ্চালনায় অন্যান্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক সনৎ কুমার সাহা ও রাবি উপাচার্য অধ্যাপক মুহাম্মদ মিজানউদ্দিন।

এসময় অধ্যাপক সনৎ কুমার সাহা বলেন, ‘বঙ্গবন্ধু পরিবারের ওপর হামলা ও গ্রেনেড হামলা আকষ্মিক এটা ভাবার কোন কারণ নেই। এ দুটো ঘটনাই পরিকল্পিতভাবে করা হয়েছে। এটা মনে করার কারণ নেই ১৯৭১ সালে আমরা স্বর্গ পেয়েছি। বরং তার উল্টোটি হয়। দেশের সবকিছু ভেঙ্গে যায় আর দেশের এই ভগ্ন অবস্থা থেকে বিশ্বের দরবারে মাথা তুলে দাঁড়ানোর অবস্থায় নিয়ে যাওয়া খুব কঠিন। আমাদের এখন নিজেদের বাদ দিয়ে এখন বাঙালি চেতনাকে ধারণ করার সময় এসেছে। সময় এসেছে বদলাবার। বাঙালি সংস্কৃতিকে চর্চা করতে হবে নাহলে বঙ্গবন্ধুর বাঙালি সত্বা ধ্বংস হবে।

সভায় রাবি উপাচার্য বলেন, ‘পৃথিবীর ইতিহাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের ১৭ জনকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। এসব হত্যাকারীদের বিচার না করে তৎকালীন সরকার তাদের পুরস্কৃত করেছিলেন। অপরাধীদের পালিয়ে যেতে সহায়তা করা হয়েছিলো। বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিলো কেবল ব্যক্তি হিসেবে নয় তার আদর্শকে হত্যা করা হয়েছিলো। যে আদর্শ দিয়ে বঙ্গবন্ধু এ দেশকে স্বাধীন করেছিলেন। দেশকে এগিয়ে নিতে এ আদর্শের বিকল্প নেই।’ আলোচনাসভায় সভাপতিত্ব করেন রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. শহীদুল্লাহ।



মন্তব্য চালু নেই