ফেসবুকের ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট ‘অকুলাস’

ফেসবুকের ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট আসতে যাচ্ছে বাজারে। ‘অকুলাস’ নামের এই উচ্চপ্রযুক্তির হেডসেটটি হয়তো ফেসবুক ব্যবহারের অভিজ্ঞতাই বদলে দেবে। বহু প্রতীক্ষিত এই যন্ত্রটি আগামী বছরের প্রথম দিকে মানুষ কিনতে পারবে বলে জানানো হয়। তবে চলতি বছরের শেষের দিকে প্রি অর্ডার করা যাবে।

এই যন্ত্রটি গেমারদের দারুণ আগ্রহের বিষয়। ২০১৩ সালে অকুলাসের পরিচয় তুলে ধরে কিকস্টার্টার। আর তা নজরে পড়ে ফেসবুকের। মার্ক জাকারবার্গ এর ভবিষ্যৎ দেখতে পেয়েছেন। অকুলাসকে ফেসবুক গত বছর ২ বিলিয়ন ডলারে কিনে নেয়।

এ প্রসঙ্গে জাকারবার্গ এক বিবৃতিতে বলেন, পর্দায় বিশেষ কিছু দেখার বাস্তবতা একসময় প্রতিদিনের জীবনের সঙ্গে জুড়ে যাবে। বাড়িতে বসে একটি চশমা পরলেই আপনি ক্লাসে বসে শিক্ষা নিতে পারবেন অথবা বিশ্বের বড় বড় চিকিৎসকদের কাছ থেকে সামনাসামনি বসে পরামর্শ নিতে পারবেন। ভার্চুয়াল রিয়েলিটি সত্যিকার বাস্তবতা হতে চলেছে।

যদিও অকুলাস ইতিমধ্যে স্যামসাং স্মার্টফোনের সঙ্গে চুক্তি করেছে। স্যামসাংয়ে অকুলাস ব্যবহার করার বিষয়ে এ চুক্তি হয়। এটা ছাড়াও অকুলাস স্বাধীনভাবে অন্যান্য প্রযুক্তিপণ্যের সঙ্গে কাজ করতে পারবে।

প্রযুক্তির উৎকর্ষতার সঙ্গে পর্দার মাঝে প্রবেশ করতে চান ব্যবহারকারীরা। আর আপনাদের প্রযুক্তিপণ্যের পর্দার মধ্যে নিয়ে যাবে অকুলাস। তবে গুগল গ্লাসের মতো হলে চলবে না। একে সত্যিকার অর্থেই কল্পনার ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট হতে হবে।
সূত্র : ফক্স নিউজ



মন্তব্য চালু নেই