গ্রীষ্মকালীন ছুটি শুরুর এক সপ্তাহ পূর্বেই হাজীগঞ্জে একটি বিদ্যালয়ে ছুটি ঘোষণা

গ্রীষ্মকালীন ছুটি শুরু হওয়ার এক সপ্তাহ পূর্বেই চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার বড়কুল রামকানাই উচ্চ বিদ্যালয়ে ছুটি ঘোষনা করেছে কর্তৃপক্ষ। মন্ত্রনালয়ের সিদ্ধান্ত উপেক্ষা করে এ সিদ্ধান্ত নেওয়ায় শিক্ষার্থী ও অভিভাবকের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

উপজেলা শিক্ষা কার্যালয় ও বিভিন্ন বিদ্যলয় সূত্রে জানা গেছে, ১৪ মে থেকে ২৮ মে পর্যন্ত মন্ত্রনালয়ের সিদ্ধান্ত অনুযায়ী গ্রীষ্মকালীন ছুটির সিডিউল রয়েছে। কিন্তু মন্ত্রনালয় এ ছুটি কাটসাট করতে পারে বলে একাধিক সূত্রে জানা গেছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোতালেব হোসেন বলেন, এখন পুরোদমে গ্রামে ধান কাটার মৌসুম চলছে। প্রতিটি শ্রেণিকক্ষে ১৫-১৬ জনের বেশি শিক্ষার্থী উপস্থিত থাকে না। অভিভাবক ও শিক্ষার্থীরা ধান কাটা নিয়ে ব্যস্ত থাকায় পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত মোতাবেক গ্রীষ্মকালীন ছুটি এক সপ্তাহ এগিয়ে এনে ৯ মে থেকে বিদ্যালয় বন্ধ দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, ১ জুন অর্ধবার্ষিক পরীক্ষা শুরু হবে। শ্রেণিকক্ষে শিক্ষার্থীর উপস্থিতি কম। এক সপ্তাহের মধ্যে ধান কাটা ও উঠানো শেষ হবে। এরপর পুরোদমে শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য এক সপ্তাহ আগে প্রতিষ্ঠান খোলা হবে। মন্ত্রনালয়ের নির্দেশনা উপেক্ষা প্রসঙ্গে জানতে চাইলে মোতালেব হোসেন বলেন, পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত এখানে বাস্তবায়ন হয়েছে।

বিদ্যালয় সূত্রে জানা গেছে, বিদ্যালয়ে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণিতে প্রায় পাঁচশ’র উপরে শিক্ষার্থী রয়েছে। কর্তৃপক্ষের হঠকারি সিদ্ধান্ত শিক্ষার্থীদের লেখাপড়ায় বিঘœ সৃষ্টি করেছে। নাম প্রকাশে অনিচ্ছুক পাঁচ জন অভিভাবক জানান, মন্ত্রনালয়ের নির্দেশনা উপেক্ষা করে শিক্ষকরা নিজের সুবিধার জন্য এ ব্যবস্থা নিয়েছে। এখন প্রশাসন খোঁজ নিয়ে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিক।

বড়কুল বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিল্লাল হোসেন বলেন, তাঁদের বন্ধ আমাদের উপরও প্রভাব পড়েছে। অনেক অভিভাবকের ছেলেমেয়ে আমাদের এখানে লেখাপড়া করে। হাইস্কুল বন্ধ হওয়ায় অনেকে বেড়াতে চলে গেছেন। হাইস্কুল ও প্রাথমিক বিদ্যালয় একই সিডিউলে বন্ধ হলে সবার জন্য সুবিধাজনক। সকলে একসাথে সুবিধা ভোগ করতে পারে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শাহ্আলী রেজা আশ্রাফি বলেন, তাঁরা (বিদ্যালয় কর্তৃপক্ষ) বিদ্যালয় বন্ধ দেওয়ার পূর্বে আমার সাথে কোন যোগাযোগ করেননি। ছুটি শুরু হওয়ার পূর্বে ছুটি দিয়ে তাঁরা খুবই অন্যায় করেছে। তাঁদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।



মন্তব্য চালু নেই