ফুসফুসে পানি জমলে চাই দ্রুত চিকিৎসা

ফুসফুস ঘিরে রাখা একটি পাতলা আবরণী বা প্লুরায় বার বার পানি জমে যাওয়াকে বলা হয় প্লুরাল ইফিউশন। প্লুরাল ইফিউশন হলে রোগীর শ্বাস নিতে কষ্ট হয়, সঙ্গে থাকে বুকে ব্যথা, কাশি, হাল্কা কফ ও জ্বর। অনেক কারণে ফুসফুসের প্লুরায় পানি জমতে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় শারীরিক অন্য সমস্যার কারণে ফুসফুসে পানি জমে।

সাধারনত ফুসফুসের টিবি, নিউমোনিয়া, ক্যান্সার, ইনফার্কশন এই জাতীয় রোগে প্লুরায় পানি জমতে পারে। আর ফুসফুসের রোগের বাইরে হার্ট ফেইলিওর, লিভার সিরোসিস, নেফ্রোটিক সিন্ড্রম, কিডনি ফেইলিওর, ম্যালনিউট্রিশন, পেরিকার্ডাইটিস, লিভার এবসেস রোগেও ফুসফুসের প্লুরায় পানি জমতে পারে।

ফুসফুসে পানি জমলে আল্ট্রাসনোগ্রাম বা সিটিস্ক্যান করার প্রয়োজন হতে পারে। অনেক সময় এই রোগে প্লুরার বায়োপসি করারও প্রয়োজন হয়। বিশেষজ্ঞ চিকিৎসকরা বিভিন্ন পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে রোগীর চিকিৎসা শুরু করেন। অধিকাংশ সময় ভিন্ন কোনো কারণে ফুসফুসে পানি জমলে চিকিৎসার মাধ্যমে দ্রুত সুস্থ করা সম্ভব। খুব বেশী পানি জমা হলে সুচ দিয়ে ফুটো করে বিশেষ পদ্ধতিতে সব পানি বের করে দেয়া হয়। এতে ব্যর্থ হলে ছোট্ট অপারেশনের মাধ্যমে প্লুরায় একটি টিউব প্রবেশ করিয়ে পানি বের করে দেয়া হয়।

দীর্ঘদিন ধরে প্লুরায় পানি থাকার পরও যদি চিকিৎসা শুরু না হয়, তাহলে প্লুরায় শক্ত আবরন পড়ে গিয়ে ফুসফুসের স্থায়ী ক্ষতির কারণ হতে পারে। সেক্ষেত্রে বড় অপারেশনের প্রয়োজন হয়। তাই কারো প্লুরাল ইফিউশন হলে দ্রুত বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী চিকিৎসা শুরু করতে হবে।



মন্তব্য চালু নেই