প্রেমের ইতি টানার আগে যে বিষয়গুলো ভাবতে হবে

দীর্ঘদিনের প্রেমের সম্পর্ক ভেঙে যেতে চলেছে। একসঙ্গে চলার পথ আর এক রাখা সম্ভব হচ্ছে না। আপনার পরিবেশ, পরিস্থিতি, সামর্থ, যোগ্যতার বাইরে চলে গেছে এতোদিনের লালিত সম্পর্ক। এমন একটি সম্পর্ককে বয়ে বেড়ানো আপনার জন্য প্রতি মুহূর্তের পীড়া ছাড়া আর কিছুই নয়। কিন্তু কিছুতেই বুঝে উঠতে পারছেন না এই মুহূর্তে ঠিক কি করা উচিৎ? এমনই কঠিন সময়ে আপনাকে বুঝেশুনে কিছু কাজ করতে হবে…

আলোচনায় বসুন
কোন চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হওয়ার আগে দুজনের মধ্যে যে সমস্যা তৈরি হয়েছে, তা নিয়ে খোলামেলা আলোচনায় বসুন। সঙ্গী বা সঙ্গিনী যদি আপনার সঙ্গে কথা বলতে ইচ্ছুক না হন, তাকে বোঝানোর চেষ্টা করুন। তবে সমস্যা নিয়ে আলোচনায় বসার জন্য তার ওপর কোন চাপ সৃষ্টি না করায় ভলো।

অভিযোগ অদলবদল
পরস্পরের বিরুদ্ধে অভিযোগ মনের মধ্যে না রেখে দুজনের কাছে পরিষ্কার হয়ে নেয়াটা জরুরি। তাতে দুজনের মধ্যে বিদ্যমান ভুলগুলো জানা যায়। কেউ কারো কথা মনোযোগ দিয়ে না শুনলে সমস্যা আরও বাড়ে। তাই প্রথমে সমস্যার ধরন কি এবং এর সমাধানের উপায় কি সেটা নিয়ে ভাবতে হবে। সমাধান যদি বিচ্ছেদে হয় তাহলে দুজনকে সেটা মেনে নিতে হবে। আর সেটাই হবে বুদ্ধিমানের কাজ।

আগে নিজে ভাবুন
আপনি যখন সঙ্গী বা সঙ্গিনীর ওপর ভীষণ রকমের বিরক্ত, তখন হয়তো সামান্য কারণেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখাতে পারেন। এটা আপনার জন্য ক্ষতিকর হয়ে হতে পারে। তাই সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে কথা বলার আগে ঠাণ্ডা হয়ে বসে সমস্যাটি নিয়ে ভালভাবে ভাবুন। তারপর তার সঙ্গে কথা বলুন।

সম্পর্কের আসল ধরণ
সময়ের সঙ্গে অনেক কিছু ঠিক হয়ে যায়। সম্পর্কের ক্ষেত্রে বিষয়টা আরও বেশি সত্য। আপনারা যখন সমস্যা নিয়ে আলোচনা করবেন, তখন দেখবেন সমাধান হাতের নাগালেই। মাথা ঠাণ্ডা হলে হয়তো মনে হতে পারে যে সিদ্ধান্তে যাচ্ছিলেন তা ঠিক ছিলো না। প্রকৃতপক্ষে কোন সম্পর্কই ঠুনকো নয়। তাই সম্পর্ক ছিন্ন করার আগে সময় নিন, ভাবুন এবং সমস্যা নিয়ে আলোচনা করে সমাধানের পথ খুঁজুন।



মন্তব্য চালু নেই