প্রকাশ্যে বিক্রি হচ্ছে নিষিদ্ধ কারেন্ট জাল

জাকারিয়া শেখ, গোপালগঞ্জ থেকেঃ গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার হাট-বাজারে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধঘোষিত কারেন্ট জাল। এই কারেন্ট জাল দিয়ে মাছের পোনা নির্বিচারে ধ্বংস করছে এক শ্রেণীর অর্থলোভী অসাধু মৎস্য ব্যবসায়ীরা।

পোনা মাছ ধরার বিরুদ্ধে রেডিও টিভিসহ সংবাদপত্রে প্রচারণা চালিয়ে সরকার যে অর্থ ব্যয় করছে তাতে অরণ্যে রোদন ছাড়া আর কিছু নয়। অবৈধভাবে কারেন্ট জালে ধরা পড়ছে ছোট ছোট সকল প্রকার মাছ। ফলে জাল ব্যবসায়ীদের ব্যবসা চলছে রমরমা। প্রকাশ্যে দিবালকে কারেন্ট জাল বিক্রয় হওয়ার পরও মৎস্য অধিদপ্তরগুলো রয়েছে নিশ্চুপ। তারা কোনা পদক্ষেপ গ্রহণ করছেন না।

বিশেষ করে উপজেলার বিভিন্ন হাট-বাজারে ফ্রি স্টাইলে বিক্রি হচ্ছে নিষিদ্ধঘোষিত অবৈধ কারেন্ট জাল। সরকার ৪ দশমিক ৫ সেন্টিমিটার বা তদুপেক্ষা কম ব্যাস দৈর্ঘ্যে ও ফাঁস জালের (কারেন্ট জাল) নিষিদ্ধ ঘোষনা করলেও তা কোনো কাজে আসছে না। নিয়ম অনুযায়ী এ আইন অমান্যকারীকে ৫০০ টাকা জরিমানা বা ৬ মাসের জেল অথবা উভয় দন্ডে-দন্ডিত করার ঘোষণা রয়েছে।

কিন্তু এ সকল আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে একশ্রেণীর অসাধু মৎস্য শিকারিরা অবাধে কারেন্ট জাল ব্যবহার করে শিকার করছে পোনা মাছ। এই ধারা অব্যাহত থাকলে বিলুপ্ত হয়ে যাবে কোটালীপাড়া উপজেলার অনেক মিঠা পানির মাছ। তাই এলাকার সতেচন নাগরিক মনে এব্যাপারে উপজেলা মৎস্য অধিদপ্তর কার্যকারী পদক্ষেপ গ্রহণ করবে।



মন্তব্য চালু নেই