উখিয়া, কক্সবাজারের কিছু খবর

প্রকল্প পরিদর্শনকালে সন্তোষ প্রকাশ ইউএনও’র ॥ উখিয়ায় ৪০ দিনে ৩১টি প্রকল্পের কাজ সম্পন্ন

চলতি অর্থ বছরে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচীর (১ম পর্যায়ে) আওতায় গৃহীত ও অনুমোদিত প্রকল্পের কাজ গত বুধবার সম্পন্ন হয়েছে। ২০১৪-১৫ অর্থবছরে বাস্তবায়িত ১ কোটি ৬১ লক্ষ ৬ হাজার টাকা ব্যয় বরাদ্ধে ৩১টি প্রকল্পে ১৩২৭ জন মহিলা ও পুরুষ শ্রমিক দৈনিক ২শ’ টাকা মজুরীতে কর্মসংস্থান প্রকল্পে কাজ করার সুযোগ পেয়ে সুফলভোগীদের অনেকেই স্বাচ্ছন্দ্যবোধ করলেও প্রত্যক্ষদর্শীদের অভিযোগ অধিকাংশ প্রকল্পে নির্ধারিত শ্রমিকের চাইতে কম শ্রমিক দিয়ে মজুরী আত্মসাতের চেষ্টা করায় মানসম্মত কাজ হয়নি। গত বুধবার উপজেলা নির্বাহী কর্মকর্তা কয়েকটি প্রকল্প পরিদর্শন করেছে। প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বলছেন, ৮০ শতাংশ কাজ হয়েছে।

জানা গেছে, অন্যান্য বছরের ন্যায় চলতি অর্থ বছরে এ উপজেলার ৫ ইউনিয়নে কর্মসৃজন প্রকল্পের আওতায় গ্রামীণ সড়ক নিমার্ণ, কবরস্থান, পুকুর সংস্কার ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মাঠ ভরাটের জন্য ৩১টি প্রকল্প বাস্তবায়ন করা হয়। সরেজমিন, পালংখালী ইউনিয়নের ১৫নং প্রকল্প বালুখালী জুমের ছড়া হইতে বলী নুরুল ইসলামের বাড়ী ও সোনা মিয়ার বাড়ী পর্যন্ত রাস্তার সংস্কার কাজ ঘুরেও স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, প্রকল্প চেয়ারম্যান স্থানীয় ইউপি সদস্য রাজা মিয়া ব্যাপক অনিয়ম ও দুর্নীতির আশ্রয় নিয়ে ৩৫ জন শ্রমিকের স্থলে ১৫/১৬ জন শ্রমিক দিয়ে কাজ করেছে।

নাম প্রকাশ না করার শর্তে অধিকাংশ লোকজন জানান, তার প্রকল্পে ২০ শতাংশ কাজ হয়নি। লোক দেখানোর জন্য পুরাতন রাস্তার ঘাসগুলো উপড়ে ফেলে নিমার্ণ ও সংস্কার কাজ সম্পন্ন করেছে। গ্রামবাসী তার প্রকল্পের অনুকূলে বরাদ্ধকৃত টাকা বাজেয়াপ্ত করার দাবী জানিয়েছেন। গত সোমবার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তার প্রকল্প পরিদর্শন করে কম শ্রমিক দিয়ে কাজ করানোর বিষয়টি নিশ্চিত হয়েছেন। জানতে চাওয়া হলে প্রকল্প সভাপতি রাজা মিয়া এ অভিযোগের সত্যতা অস্বীকার করে। এছাড়া পালংখালীর অন্যান্য ৪টি প্রকল্পের কাজ ৮০ শতাংশ সম্পন্ন হয়েছে বলে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ বাকী বিল¬াহ সাংবাদিকদের জানিয়েছেন।

এদিকে জালিয়াপালং ইউনিয়নের ৯টি প্রকল্প, রাজাপালং ইউনিয়নের ৫টি, হলদিয়াপালং ইউনিয়ন ৫টি ও রতœাপালং ইউনিয়নের ৪টি প্রকল্পের কাজ ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে। রাজাপালং ইউনিয়নের পূর্ব কামারিয়ার বিল হাছন আলীর বাড়ী হইতে পূর্ব দিকে আলীর বাড়ী পর্যন্ত রাস্তার সংস্কার কাজে ৪৩জন শ্রমিক কাজ করছে। প্রকল্প সভাপতি সালাহ উদ্দিন জানান, তার প্রকল্পের শতভাগ কাজ সম্পন্ন করা হয়েছে। গত বুধবার দুপুর ১২টার দিকে পালংখালী ইউনিয়নের কয়েকটি প্রকল্প পরিদর্শন করে উপজেলা নির্বাহী কর্মকর্তা হিলে¬াল বিশ্বাস জানান, যে কয়েকটি প্রকল্প দেখা হয়েছে তা মোটামুটি সন্তোষজনক।

 

উখিয়ায় যুবকের হাত ধরে কলেজ পড়ুয়া ছাত্রী অজানা গন্তব্যে

কক্সবাজারের উখিয়ার রাজাপালং ইউনিয়নের দরগাহ বিল গ্রামের এক দুবাই প্রবাসীর কন্যা আপন চাচাতো ভাইয়ের হাত ধরে অজানার উদ্দেশ্যে পালিয়ে গেছে। এ ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে যুবতীর পিতা উল্টো থানায় একটি সাজানো অপহরণ মামলার অভিযোগ দায়ের করেছেন।

এ ঘটনাকে কেন্দ্র করে এলাকায় ব্যাপক তোলপাড় পড়ে যায়। গত বুধবার রাত ৮ টার দিকে দরগাহবিল গ্রামের দুবাই প্রবাসী নাজিম উদ্দিন নাজুর কলেজ পড়ুয়া কন্যা নার্গিস আক্তার (২১) এর সাথে তারই আপন চাচাতো ভাই আলী হোছনের ছেলে দিল মোহাম্মদের প্রেমের সম্পর্ক গড়ে উঠে। এক পর্যায়ে দুবাই প্রবাসী নাজুর অনুপস্থিতিতে ভাতিজা দিল মোহাম্মদ প্রায় সময় নার্গিসদের বাড়িতে আসা-যাওয়া এবং রাত যাপন করে আসতো। এ সুবাদে চাচাতো ভাই-বোনের প্রেমের সর্ম্পক আরো গভীর হয়।

এক পর্যায়ে দুই ভাই-বোনের প্রেমের ঘটনা নিয়ে এলাকায় কানাঘোষা চলে আসলে দুই জনেই সিদ্ধান্ত নেয় পালিয়ে বিয়ে করার। অবশেষে গত বুধবার রাত ৮ টায় নাজুর স্ত্রীকে ঘরের একটি কক্ষে তালা দিয়ে আটকে রেখে কলেজ ছাত্রী নার্গিসকে নিয়ে চম্পট দেয় দিল মোহাম্মদ। এদিকে দুবাই প্রবাসী প্রভাবশালী নাজু ঘটনার সংবাদ পেয়ে পর দিন বৃহস্পতিবার দুবাই থেকে বাড়ি চলে আসেন। অসংখ্য টাকা-পয়ঁসা ও ধন সম্পদের মালিক নাজু এক সময় দাম্ভিকতার সহিত ঘুরে বেড়াতো।

বৃহস্পতিবার তার ব্যবহৃত মুঠোফোনে সাংবাদিক পরিচয় দিয়ে মেয়ে পালিয়ে যাওয়ার ঘটনার বিষয়ে জানতে চাইলে কোন সাংবাদিক তার মেয়ের এ সংবাদ লিখতে পারবেনা বলে হুমকি দেন। এমন কি যারা এ রির্পোট পত্রিকায় কভার করবে তাদেরকে তিনি দেখে নেবে বলেও হুমকি প্রদর্শন করেন। উখিয়া থানায় প্রবাসী নাজু বাদী হয়ে দিল মোহাম্মদসহ তার অপরাপর ভাইদের আসামী করে একটি সাজানো অপহরণ মামলা দায়ের করেছেন।

থানার ওসি জহিরুল ইসলাম খান জানান, এ ঘটনায় থানায় একটি মামলা রুজু করা হয়। তবে কোন তদন্ত না করে কিভাবে রাতারাতি মামলা রুজু হয়েছে তা জানতে চাইলে তিনি ঘটনার সম্পর্কে সাংবাদিকদের বিস্তারিত জানাতে অপরাগতা প্রকাশ করেন।

উখিয়ায় সড়ক দুর্ঘটনায় পুলিশ আহত
কক্সবাজারের উখিয়ায় সড়ক দুর্ঘটনায় থানা পুলিশের এক কনষ্টেবল গুরুতর আহত হয়েছে। গতকাল বৃহস্পতিবার ভোরে মোটর সাইকেল নিয়ে কুতুপালং যাওয়ার পথে ডিগ্রী কলেজ ক্যাম্পাসের সামনে এ ঘটনা ঘটে। আহত কনষ্টেবল উখিয়া থানা পুলিশের সদস্য আশিষ নাথ (২৩) বলে জানা গেছে।



মন্তব্য চালু নেই