পে-স্কেলের প্রতিবেদন অর্থ মন্ত্রণালয়ে যাচ্ছে কাল

জাতীয় বেতন স্কেলের আওতাভুক্ত সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য গঠিত ‘বেতন ও চাকুরি কমিশন-২০১৩’ ‍নিয়ে পর্যালোচনা প্রতিবেদন আগামীকাল মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ে যাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

সোমবার রাজধানীর সেগুন বাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তাদের সঙ্গে ২০১৫-১৬ অর্থবছরের বাজেট নিয়ে আলোচনার শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

এসময় অর্থমন্ত্রী বলেন, ‘পে-স্কেলের পর্যালোচনা প্রতিবেদন এখনো আসে নাই। আগামীকাল মন্ত্রণালয়ে এই প্রতিবেদন আসবে। পরে সেটা আমরা যাচাই-বাছাই করে পে-স্কেল কি নির্ধারণ করা যায়, সে ব্যাপারে ‍সিদ্ধান্ত নেবো।’

এ সময় পে-স্কেলের ওই প্রতিবেদনের বিষয়ে আর কোনো তথ্য জানাননি তিনি। এছাড়া আগামী বাজেট নিয়ে তাকে প্রশ্ন করা হলে এই মহুর্তে বলা যাবে না চলে যান।

উল্লেখ্য, ছয় মাসের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার সময় দিয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফরাস উদ্দিনকে চেয়ারম্যান করে গত বছরের নভেম্বরে পে অ্যান্ড সার্ভিসেস কমিশন গঠন করা হয়। সরকারি চাকরিজীবীদের শতভাগ বেতন বাড়ানোর সুপারিশ করে একই বছরের ২১ ডিসেম্বর অর্থমন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দিয়েছিলেন ফরাসউদ্দিন। সেখানে সর্বোচ্চ ৮০ হাজার ও সর্বনিম্ন ৮ হাজার ২শ’ টাকা বেতন স্কেলের খসরা সুপারিশ করা হয়েছিল। ওই সুপারিশে মন্ত্রিপরিষদ বিভাগ সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিবের বেতন এক লাখ টাকা এবং সিনিয়র সচিবদের বেতন ৮৮ হাজার টাকার প্রস্তাব করা হয়। বেতন বৃদ্ধির হারের সঙ্গে পেনশন বৃদ্ধির সুপারিশও করা হয় সেখানে।

আর এই সুপারিশ পর্যালোচনার জন্য গত ১ জানুয়ারি মন্ত্রিপরিষদ সচিবকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়। কমিটিতে সদস্য হিসেবে আছেন- অর্থ বিভাগের সিনিয়র সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব।

ওই কমিটিকে ছয় সপ্তাহের মধ্যে বেতন কমিশনের প্রতিবেদন পর্যালোচনা করে সুপারিশগুলো বাস্তবায়নের পদ্ধতি নিরূপণ করে সরকারের কাছে প্রতিবেদন দিতে বলা হয়েছিল। নির্ধারিত সময়ে কমিটি বেতন কাঠামো চূড়ান্ত করতে না পারায় পরবর্তীতে আরও এক মাস সময় বাড়ানো হয়। এরপর আরও দু’মাস সময় বাড়িয়ে নেয় ওই কমিটি। দুই মাস প্রায় শেষ হতে চললেও এখনো মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দেয়নি ওই কমিটি। আর সেই প্রতিবেদন আগামীকাল দিবে বলে জানালেন অর্থমন্ত্রী।



মন্তব্য চালু নেই