পার্বত্য চট্রগ্রামে বিদেশি নাগরিকদের ভ্রমণে কড়াকড়ি

পার্বত্য চট্রগ্রামে বিদেশি নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রে আরো কড়াকড়ি আরোপ করা হয়েছে। এখন থেকে বিদেশি নাগরিকদের পার্বত্য তিন জেলা ভ্রমণের ক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন লাগবে।

এক মাস আগে থেকেই এই অনুমোদন নিতে হবে। গোয়েন্দা সংস্থাগুলোর ইতিবাচক প্রতিবেদনের প্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই অনুমোদন দিবে।
বৃহস্পতিবার বান্দরবানের জেলা প্রশাসক মিজানুল হক চৌধুরী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই নির্দেশনার কথা জানিয়েছেন।

জেলা প্রশাসক জানান, গত ৭ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিদেশি নাগরিকদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে এখন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের পর জেলা প্রশাসন ব্যবস্থা নিবে। তবে কুটনৈতিকদের ক্ষেত্রে এ নির্দেশনা প্রযোজ্য হবে না বলে জানান জেলা প্রশাসক।

আগে বিদেশি নাগরিকদের ভ্রমণের বিষয়টি জেলা প্রশাসন অনুমতি দিতো। এখন থেকে এ বিষয়টি আরো কড়াকড়ি করা হয়েছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিবেদনে জানানো হয়, বিদেশি নাগরিকরা পার্বত্য চট্রগ্রামে ভ্রমণে গিয়ে সরাসরি আদিবাসী নেতৃবৃন্দের সঙ্গে যোগযোগ করে থাকে। ফলে বিষয়টি প্রশাসন ও নিরাপত্তা-বাহিনীর অগোচরেই থেকে যায়। অনেক বিদেশি পার্বত্য চট্রগ্রামে ভ্রমণে গিয়ে অভ্যন্তরীণ বিষয়ে সমস্যা সৃষ্টি করছে। এ কারনে বিদেশিদের ভ্রমণের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

তবে বান্দরবানের বেসরকারি উন্নয়ন সংস্থার কর্মকর্তারা জানিয়েছেন, সরকারের এই নির্দেশনায় বিদেশিরা ভ্রমণে নিরুৎসাহিত হবে। তাছাড়া উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনায় বিদেশিদের তদারকির বিষয়টিও সমস্যার মধ্যে পরতে পারে।

প্রসঙ্গত, প্রতিবছরই বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধি ও পর্যটক হিসেবে অসংখ্য বিদেশি নাগরিক পার্বত্য তিন জেলা বান্দরবান রাঙ্গামাটি ও খাগড়াছড়ি ভ্রমণ করে থাকেন।



মন্তব্য চালু নেই